সকাল ১০:০৮ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

ফেসবুকে ই-মেইল অাইডি খোলা

প্রকাশিত:

সম্পাদিত:

সব ব্যবহারকারীর ফেসবুক প্রোফাইলে তাদের নিজস্ব ই-মেইল পরিচিতি বা ঠিকানা ব্যবহার করে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের ইউজারনেমই হলো ফেসবুক ই-মেইল আইডি।

যারা তাদের ফেসবুকে ইউজারনেম যুক্ত করেছিলেন, তাদের সেই ইউজারনেমের সঙ্গে ফেসবুক ডট কম নাম যুক্ত করে ফেসুবক ই-মেইল পরিচিতি তৈরি করা হয়েছে। যারা ফেসবুকে ইউজারনেম যুক্ত করেননি, ফেসবুক নিজে থেকে তাদের জন্য একটা ইউজারনেম নির্বাচন করে তাদের প্রোফাইলে যোগ করে দিয়েছে। তাই এখন প্রায় সবার ফেসবুক প্রোফাইলেই ফেসবুক ই-মেইল আইডি আছে।

কারও যদি ই-মেইল আইডি পছন্দ না হয়, তাহলে সেটি একবার পবিবর্তন করতে পারবেন। ফেসবুকের ইউজারনেম পরিবর্তন করলেই ফেসবুক ই-মেইল আইডি পরিবর্তন হয়ে যাবে। আর এটি করার জন্য প্রথমে ফেসবুকে লগইন করে উপরের ডান পাশের হোম থেকে অ্যাকাউন্ট সেটিং-এ ক্লিক করুন। এখন ইউজারনেমের ডান পাশের এডিট-এ ক্লিক করে কমপক্ষে পাঁচটি বর্ণের ইউজারনেম লিখে পুনরায় পাসওয়ার্ড দিয়ে সেভ চেঞ্জ-এ ক্লিক করুন। এখন আপনার ফেসবুক ই-মেইল আইডি হবে username@facebook.com

এখন অন্যান্য ই-মেইল আইডির মতো এই ই-মেইল আইডি দিয়েও মেইল আদান প্রদানসহ সব ধরনের কাজ করা যাবে। আপনার ফেসবুকের ইনবক্সে আপনার কাছে আসা ই-মেইলগুলো দেখতে পাবেন এবং সেখান থেকে যে কাউকে ই-মেইলও করতে পারবেন।

-আনোয়ারুল ইসলাম জামিল

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।