সকাল ১০:০২ ; রবিবার ;  ১৮ নভেম্বর, ২০১৮  

চার্জ দেওয়ার অাগে...

প্রকাশিত:

সম্পাদিত:

টেক ডেস্ক॥ এইচপির ল্যাপটপ চার্জ দেওয়ার অাগে সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। ব্যবহারকারীকে সতর্ক হয়েই তবে ল্যাপটপ চার্জ দিতে হবে। খবর সিনেট ডট কমের।

ল্যাপটপ চার্জ দেওয়ার কর্ডের কারণে এতে আগুন ধরার আশঙ্কা রয়েছে বলে এইচপি চার্জিং কর্ড বিষয়ে এর ব্যবহারকারীদের সতর্ক করেছে। চার্জিং কর্ডের কারণে ল্যাপটপ অতিরিক্ত গরম হতে পারে।

এইচপির বরাত দিয়ে সিনেট জানিয়েছে, কর্ডগুলো অতিরিক্ত গরম হয়ে আগুন ধরে যেতে পারে। এ পর্যন্ত এ ধরনের দুর্ঘটনা ঘটেছে ২৯টি, এর মধ্যে দুইবার পুড়ে যাওয়া ও ১৩ বার এর কারণে অনেক কিছু নষ্টের অভিযোগ পাওয়া গেছে।

এইচপি কর্তৃপক্ষ একটি অনলাইন টুল সরবরাহ করেছে যেখান থেকে কর্ড পরিবর্তন করা লাগবে কিনা তা জানা যাবে। এ ক্ষেত্রে চার্জিং কর্ড গরম হয়ে যাচ্ছে কিনা তাও পরীক্ষা করার আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি। অনলাইন টুলটির জন্য ভিজিট করুন http://h30652.www3.hp.com/ এই সাইট।

প্রসঙ্গত, ২০১০ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০১২ সালের জুন মাস পর্যন্ত বিক্রি হওয়া এইচপি ও কমপ্যাক্ট নোটবুক ইত্যাদির চার্জিং কর্ডের সমস্যা রয়েছে বলে স্বীকার করেছে এইচপি। ঝুঁকি এড়াতে প্রায় ৬০ লাখ ল্যাপটপ চার্জিং কর্ড ফেরত নেওয়ার কথাও জানিয়েছে এইচপি কর্তৃপক্ষ।

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।