দুপুর ০২:২৫ ; মঙ্গলবার ;  ২২ অক্টোবর, ২০১৯  

স্মার্টফোনেই রক্ত পরীক্ষা!

প্রকাশিত:

সম্পাদিত:

আনোয়ারুল ইসলাম জামিল॥ স্মাার্টফোন নিয়ে এলো নতুন একটি অ্যাপ, যে অ্যাপ দিয়ে অাপনি নিজেই রক্ত পরীক্ষা করতে পারবেন। যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী এই অ্যাপ তৈরি করেছেন। অ্যাপটি যেকোনও স্মার্ট ফোনে ব্যবহার করা যাবে। খবর ওয়্যারড ইউকের।

স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের ফোনের ক্যামেরা দিয়ে রক্তের ছবি তুলে, অ্যাপের মাধ্যমে সার্ভারে পাঠাবেন। কয়েক সেকেন্ডে পেয়ে যাবেন ফল।

তনয় ট্রানডন, বিজ্ঞানী দলের প্রধান বলেছেন, 'প্রায় দুই শতক ধরে যেকোনও রোগ নির্ণয়ের জন্য রক্ত পরীক্ষা করে আসছেন চিকিৎসকরা। এখন হয় তো আর এর প্রয়োজন হবে না। রক্তের ছবি দেখেই রোগ নির্ণয় করা যাবে। এটি ম্যালেরিয়া ও ক্যান্সারের মতো রোগও শনাক্ত করতে পারবে।’

তবে এই অ্যাপ এর কিছু সীমাবদ্ধতা রয়েছে। নিউইয়র্ক ইউনিভার্সিটর ল্যাংগন মেডিকেল সেন্টার থেকে বলা হয়, এই অ্যাপ আমাদের উদ্বেগ দূর করার বদলে আরও বাড়িয়ে দিয়েছে।

বেশির ভাগ ভাইরাস শনাক্ত করার জন্য প্রয়োজন ইলেকট্রনিক অনুবীক্ষণ যন্ত্র দিয়ে পরীক্ষা করা, যা এই অ্যাপে সম্ভব নয়। তাই অ্যাপের কার্যকারিতার ব্যাপারে আরও পরীক্ষা নিরীক্ষার প্রয়োজন অাছে বলে মনে করছেন অনেকেই। এ ব্যাপারে কাজও শুরু করেছে অ্যাপ নির্মাতারা।

এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।