রাত ১০:২৩ ; শুক্রবার ;  ২২ মার্চ, ২০১৯  

গুগল খুঁজে দেবে অাপনার মোবাইলফোন!

প্রকাশিত:

সম্পাদিত:

শুভাশীষ চন্দ্র দাম॥ 

গুগলের কথা কে না জানে। সার্চ ইঞ্জিন ছাড়া আরও অনেক আকর্ষণীয় সুবিধা বিনামূল্য দিয়ে থাকে গুগল। এমনই একটি সেবা হলো 'অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার'।

এটি দিয়ে অাপনার হারিয়ে যাওয়া বা চুরি হওয়া অ্যান্ড্রয়েড মোবাইলফোন বা যেকোনও ধরনের অ্যান্ড্রয়েড ডিভাইস খুঁজে পাওয়া সম্ভব। এই অনলাইন অ্যাপ দিয়ে অাপনার সাধের মোবাইলটির অবস্থান জানার পাশাপাশি এটি লক করে অকার্যকরও করা যাবে। এমনকি ফোনটির যাতে অপব্যবহার না হয় সে কারণে ফোনে রক্ষিত সব তথ্য অাপনি ঘরে বসে অাপনার কম্পিউটার ব্যবহার করে মুছে দিতে পারবেন।

এই সেবাটির মাধ্যমে আপনি আপনার হারিয়ে বা চুরিয়ে হয়ে যাওয়া ফোনের অবস্থান (লোকেশন) পেতে পারেন। ফোনটি কোথায় আছে কম্পিউটার তা বলে দেবে মুহূর্তের মধ্যে। এ ছাড়াও এই সেবাটি ব্যবহার করে আপনি হারিয়ে যাওয়া ফোনটি লক করে এবং ফোনের সব তথ্য মুছে দিতে পারবেন। ল্যাপটপ বা পিসি ব্যবহার করেই এটি করা সম্ভব।

2

গুগল অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার” সেবা পেতে হলে আপনার অবশ্যই একটি জি-মেইল অ্যাকাউন্ট থাকতে হবে। গুগল সার্চ ইঞ্জিনে গিয়ে “অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার” লিখে সার্চ দিলে চলে আসবে অপশনটি। শুধু তাই নয়, গুগল স্বয়ংক্রিয়ভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি চিনে নেবে আপনার ফোন নম্বর ট্র্যাক করে।

অ্যাপের শুরুতেই দেখা যাবে একটি ড্যাশ বোর্ড। রিং, লক ও ইরেজ নামে তিনটি অপশন পাওয়া যাবে সেখানে। রিং বাটনের মাধ্যমে আপনি ফোন করে জানতে পারবেন ফোনটি কোন অবস্থানে রয়েছে। হয় না এমন যে, ঘরের কোথাও রয়েছে ফোনটি কিন্তু অাপনি খুঁজে পাচ্ছেন না, এই প্রযুক্তি ব্যবহার করেও অাপনি অাপনার ফোনটি খুঁজে পেতে পারেন।

3

লক বাটন চাপলে আপনার ফোনটি স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে এবং গুগল একটি মেসেজ পাঠাবে আপনার ফোনে যাতে লেখা থাকবে 'আপনার নাম ও একটি ফোন নম্বর' যার সাহায্যে ফোনটি খুঁজে পাওয়া ব্যক্তি আপনার সঙ্গে যোগাযোগ করতে পারবেন। তবে ফোনটি যে বা যারা চুরি করেছে তাদেরকে এই অপশনটি দিয়ে ধরা যাবে না। শুধু অবস্থান জানা সম্ভব।

সর্বশেষ অপশনটি হল ইরেজ, যা কিনা আপনার স্মার্টফোনটির সব কন্টাক্ট নম্বর, জরুরি তথ্য ও মিডিয়া ডাটা (গান, ভিডিও, ছবি, এমনকি সব সফটওয়্যার) ডিলিট করে ফোনটিকে অকার্যকর করে দেবে।

তবে ইচ্ছাকৃতভাবে এই কাজটি (ইরেজ) করলে পাঠককে অবশ্যই বিব্রতকর অবস্থায় পড়তে হবে, এটা নিশ্চিত।

অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার লিংকটি পাওয়া যাবে https://www.google.com/android/devicemanager সাইটে।

এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।