রাত ০৯:২৬ ; রবিবার ;  ২৬ মে, ২০১৯  

অাপনি ব্যস্ত? প্রযুক্তি জানাবে অাপনার শিশুর খবর

প্রকাশিত:

সম্পাদিত:

হিটলার এ. হালিম ॥

বাবা বাথরুমে, শাওয়ার নিচ্ছে। মা রান্না ঘরে ব্যস্ত। বেড রুমে একা ঘুমাচ্ছে ছোট্ট পুটুলিটা। বাসায় অার কেউ নেই। রান্না ঘরে রাখা মার মোবাইলে একটা এসএমএস এলো। মা এসএমএস পড়ে দেখে, 'পুটুলিটা হিসি করেছে, ন্যাপি বদলাতে হবে।'

মা গিয়ে ন্যাপি বদলে দিয়ে রান্নায় মন দিল। কিছুক্ষণ বাদে অারেকটা এসএমএস, পুটুলিটার 'ঘুম ভাঙবে ৪৫ মিনিট পর।' মা কাজ শেষ করতে দ্রুত হাত চালালো।

মা দ্রুত হাত চালাতে গিয়ে পড়ে গেল প্লেটটা। সেটা তুলতে গিয়ে একটি কাঁচের গ্লাস উল্টে গেল। শব্দ হলো ঝনঝনিয়ে। মার মোবাইলে অারেকটি এসএমএস এলো, এসএমএস পড়ে মার চোখ কপালে। 'ঘরে অনেক শব্দ। পুটুলিটা ঘুম থেকে জেগে যেতে পারে।'

ভাবছেন, গল্প বা কল্পনা? অাসলে মোটেও তা নয়। ঠিক এমনই একটি যন্ত্র অাবিষ্কার হয়েছে। এটি একটি ব্যান্ডের মতো। ব্যান্ডটি শিশুদের পায়ে বিশেষ করে গোড়ালির ওপর বেধে বা অাটকে রাখতে হয়।

যন্ত্রটিকে অবশ্য পরিধেয় কম্পিউটারও বলা হচ্ছে। এটির নাম স্মার্টটেস্ট বেবি মনিটর। এটি তৈরি করেছে ক্যালিফোর্নিয়াভিত্তিক এসপ্রাউটলিং নামের একটি প্রতিষ্ঠান। এটি শিশুর শোয়া, ঘুমানোর ধরন, তার মুড এবং শিশুর শোবার ঘরের পরিবেশ সম্পর্কে তথ্য দিতে পারে।

ব্যান্ড পায়ে পরানো অবস্থায় শিশুর হৃদ স্পন্দন হিসাব করা, ঘুম থেকে জাগার সময়, পড়ে গেলে তার অাগাম খবর, তার মুড (হাসিখুশি বা মুন খারাপ), ঘরের তাপমাত্রা এবং ঘরের অালো সম্পর্কে (শিশু ঘুমানোর উপযোগী অালো) বিস্তারিত তথ্য দিতে পারে।

baby

এই মনিটরে রয়েছে সেন্সর এবং ব্লুটুথ। সেন্সর সব ধরনের তথ্য সংগ্রহ করে ব্লুটুথের মাধ্যমে মোবাইলফোনে এসএমএস অাকারে পাঠায়। যদিও মোবাইলে এ বিষয়ক একটি অ্যাপ থাকতে হবে। ওই অ্যাপটিই ব্লুটুথ থেকে তথ্য নিয়ে এসএমএস তৈরি করে মোবাইলের পর্দায় দেখায়। প্রাথমিকভাবে অাইফোনে এই অ্যাপটি (অাইওএস) রয়েছে। এটি তারবিহীন চার্জার দিয়ে চার্জ দিতে হয়। একদিন চার্জ দিলে তিনদিন পর্যন্ত সচল থাকে মনিটরটি।

মনিটরটি প্রতি সেকেন্ডে শিশুটির শরীরের অবস্থানগত ১৬টি মেজারমেন্ট পাঠাতে সক্ষম। প্রতি মিনিটে এক হাজারের বেশি তথ্য সে ট্রান্সমিট করে অ্যাপে। যদিও সংখ্যার তুলনায় এটি বেশি, তারপরও শিশুকে চোখে চোখে রাখতে এটিই উত্তম এবং কার্যকরি যন্ত্র বলা হচ্ছে। তবে সুবিধা হলো সব তথ্যই মেসেজ অাকারে অাসবে না। জরুরি এবং অতি প্রয়োজনীয় তথ্যটিই মেসেজ অাকারে অাসবে। এটাও ঠিক করবে ওই অ্যাপটি।

sleeping

ঠিক কত বয়সী শিশুর জন্য এটি ব্যবহার করা যাবে তা পরিস্কার করে বলা না হলেও সদ্য জন্ম নেওয়া শিশু বা তার চেয়ে বড় শিশুদের জন্য এটি ব্যবহার করা যাবে। বিশেষ করে ততদিন পর্যন্ত এটি শিশুদের পরানো যাবে যতদিন না তারা পা থেকে এটি টেনে খুলে ফেলতে পারে।

মনিটরটির প্রি-বুকিং শুরু হয়েছে। এতে প্রতিটির দাম পড়ছে ২৪৯ ডলার। অন্য সময়ে এটি কিনতে গেলে দাম পড়বে ২৯৯ ডলার।

ইয়াহু টেক ও টেক ক্রাঞ্চ অবলম্বনে।

এইচএএইচ/          

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।