দুপুর ০২:৫৪ ; মঙ্গলবার ;  ২২ অক্টোবর, ২০১৯  

স্মার্টফোনের বাজার বড় হচ্ছে

প্রকাশিত:

সম্পাদিত:

টেক ডেস্ক ॥ চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে বিশ্বব্যাপী স্মার্টফোনের বাজার ২৩.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশ্বব্যাপী মোবাইল ফোন ট্র্যাকার সংস্থা ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশনের (আইডিসি) তথ্য অনুযায়ী চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে বিশ্বব্যাপী ২৯.৫৩ কোটি ফোন শিপমেন্ট হয়েছে, যা একটি প্রান্তিকের জন্য রেকর্ড।

শক্তিশালী প্রথম প্রান্তিকের ধারাবাহিকতায় বাজারের বৃদ্ধি হয়েছে ২.৬ শতাংশ। এ বৃদ্ধির মূলে রয়েছে মোবাইল কম্পিউটিংয়ের চাহিদা বৃদ্ধি এবং স্বল্প মূল্যের মোবাইল ফোনের সহজলভ্যতা। অাইডিসি অাশা করছে, তৃতীয় প্রান্তিকে ৩০ কোটিরও বেশি মোবাইল শিপমেন্ট বা রফতানি হবে।

এই প্রান্তিকটি স্যামসাং এবং অ্যাপলের জন্য বেশ কঠিন হলেও প্রবল চাহিদার কারণে স্মার্টফোন সরবরাহকারীরা ভালো ফল পেয়েছে। উঠতি বাজারগুলো স্থানীয় সরবরাহকারীদের সহায়তা করছে এবং স্মার্টফোনের বাজার বৃদ্ধির মূল অনুঘটক হিসেবে কাজ করছে। বাজারের বৃহত্তম সরবরাহকারী হিসেবে চীনা কোম্পানিগুলো দ্বিতীয় প্রান্তিকে অনেক এগিয়ে আছে। এর মধ্যে সফল ছিলো হুয়াওয়ে। লেনোভোর সাফল্যও ছিল উল্লেখযোগ্য।

আইডিসি'র জ্যেষ্ঠ গবেষণা ব্যবস্থাপক মেলিসা চাউ বলেন, ফিচার ফোনের বিদায়ের সময় ক্রমেই ঘনিয়ে আসছে। চীনা সরবরাহকারীরা ক্রেতাদের স্মার্টফোনের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য সবচেয়ে উপযুক্ত অবস্থানে রয়েছে। তারা বৈশ্বিক সরবরাহকারীদের থেকে কম দামে উচ্চমানের ফোনসেট দিচ্ছে এবং সেটাও ব্যাপক আকারে।

হুয়াওয়ের সাফল্য ফোরজির উত্থানকেন্দ্রিক, বিশেষ করে চীন। কারণ তিনটি জাতীয় ক্যারিয়ারই পি সেভেনের মতো ফোরজি হ্যান্ডসেটে সাবসিডি দিচ্ছে।

এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।