সকাল ০৯:২৯ ; শুক্রবার ;  ১৯ জুলাই, ২০১৯  

পূর্ণাঙ্গ বাংলা ওসিঅার পেলো দেশ

প্রকাশিত:

সম্পাদিত:

টেক রিপোর্ট ॥ প্রথমবারের মতো পূর্ণাঙ্গ বাংলা অপটিক্যাল ক্যারেকটার রিকগনাইজার (ওসিআর) ‘পুঁথি’ পেল বাংলাদেশ। বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এর উদ্বোধন করেন অর্থমন্ত্রী অাবুল মাল অাবদুল মুহিত। এটি তৈরি করেছে সফটওয়্যার নির্মাণ প্রতিষ্ঠান টিম ইঞ্জিন।

এর উদ্বোধনকালে অর্থমন্ত্রী বলেন, দেশের তরুণরাই ডিজিটাল বাংলাদেশের পতাকা বয়ে নিয়ে যাচ্ছে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ অাহমদে পলক বলেন, পৃথিবীর সব বাংলাভাষী এবং বাংলাভাষায় আগ্রহীদের জন্য নির্মিত হয়েছে বাংলা ওসিআর ‘পুথি’।

বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সাবেক সভাপতি মোস্তাফা জব্বার বলেন, কম্পিউটিংয়ে বাংলা ব্যবহারের ক্ষেত্রে আমরা যে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছিলাম তা হলো ওসিঅার না থাকা। টিম ইঞ্জিনের কল্যাণে আমরা তা পেয়ে গেলাম।

বাংলা ওসিআরের মাধ্যমে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে শুরু করে নতুন-পুরনো বই, নথি ডিজিটালাইজড করা যাবে। এর ফলে বই, নথি একেবারে হায়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা পাবে। বই, নথি, কাগজের স্তুপ থেকে ঘণ্টার পর ঘণ্টা ব্যয় করে কোনো তথ্য খুঁজে বের করতে হবে না। ইন্টারনেটে বা কম্পিউটারে সার্চ দিলেই সব তথ্য পাওয়া যাবে।

টিম ইঞ্জিন সূত্রে জানা গেছে, বাংলা ওসিআরের মাধ্যমে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান থেকে শুরু করে নতুন-পুরনো বই, নথি ডিজিটালাইজড করা যাবে। ফলে বই, নথি রক্ষা পাবে। বই, নথি, কাগজের স্তুপ থেকে ঘণ্টার পর ঘণ্টা ব্যয় করে কোনও তথ্য খুঁজে বের করতে হবে না। ইন্টারনেটে বা কম্পিউটারে সার্চ দিলেই সব তথ্য পাওয়া যাবে।

অনুষ্ঠানে অারও উপস্থিত ছিলে, বেসিসের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাসেল টি অাহমেদ, অ্যামটবের মহাসিচব টিঅাইএম নূরুল কবির, টিম ইঞ্জিনের ব্যবস্থাপনা পরিচালক সামিরা জুবেরি হিমিকাসহ অারও অনেকে।

কয়েক দিনের মধ্যে 'পুঁথি' সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.puthiocr.com এই ঠিকানায়।

এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।