দুপুর ০৩:২৬ ; মঙ্গলবার ;  ২২ অক্টোবর, ২০১৯  

উদ্যোক্তা তৈরি করছে অনলাইন মার্কেটপ্লেস

প্রকাশিত:

সম্পাদিত:

রুশো রহমান ॥

অনলাইন মার্কেটপ্লেসকে বিকল্প প্রচারণার মাধ্যম হিসেবে ব্যবহার করে ব্যবসার গতি পাল্টে ফেলেছে আলিফ এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী সফল তরুন উদ্যোক্তা ওয়াহিদ হাসান সাইফ। ফলে বলাই যায় উদ্যোক্তা তৈরি করছে অনলাইন মার্কেট প্লেস।

সাইফের শুরুটা সহজ ছিল না। পরিবারের পাঁচ ভাইবোনের মধ্যে তৃতীয় ওয়াহিদ হাসান সাইফ ছোট বেলা থেকে ব্যবসায়ী হওয়ার স্বপ্ন দেখতেন। তাই স্কুলের ফাঁকে ফাঁকে, রোজা বা গ্রীষ্মের ছুটিগুলো কাটাতেন ব্যবসায়ী চাচা ও চাচাতো ভাইদের সঙ্গে তাদের নিজেদের ব্যবসা প্রতিষ্ঠানে।

লেখাপড়া শেষ করে চাকরি দিয়ে জীবন শুরু হয় সাইফের। কিন্তু ব্যবসায়ী হওয়ার স্বপ্ন তখনও তার সঙ্গে। অফিসে যাওয়া আসার পথে সাধারণ মানুষের যাতায়াতের কষ্ট ভাবিয়ে তুলতো তাকে। অতিরিক্ত যানবাহন, পকেটমার, গণ-পরিবহনগুলোতে গাদাগাদি, ট্যাক্সি আর অটো-রিকশার অস্বাভাবিক ভাড়া এসব কারণেই মূলত এই দুর্ভোগ। তবে যারা দুর্ভোগের শিকার তাদের বেশিরভাগেরই মোটরবাইক বা গাড়ি কেনার মতো আর্থিক সার্মথ্য নেই।

সাইফ এসব সমস্যার সমাধান খুঁজে পান রিচার্জেবল ইলেকট্রিক্যাল মোটরবাইকের মাঝে। এ ধরনের মোটরবাইক চালাতে পেট্রল বা ডিজেলের প্রয়োজন হয় না। পরিবেশবান্ধব এই বাইকের জন্য কোনও রোড ট্যাক্স, রেজিস্ট্রেশন ফি দিতে হয় না। এছাড়া রক্ষণাবেক্ষন এবং সার্ভিসিং খরচও অনেক কম।

Image of Saif

গুরুত্বপূর্ণ বিষয় হলো আকারে ছোট এবং সুবিধাজনক হওয়ায় অতিরিক্ত ট্রাফিক জ্যামেও এই বাইকে খুব সহজেই গন্তব্যস্থলে পৌঁছানো যায়। সাইফ ব্যবসার উদ্দেশে সাইফ চীন থেকে গ্রিন টাইগার মোটরবাইক আমদানি করা শুরু করেন। প্রতিষ্ঠা করেন নিজের কোম্পানি আলিফ এন্টারপ্রাইজ। সাফল্যের জন্য প্রয়োজনবোধ করেন প্রচার-প্রচারণার। কিন্তু বড় কোম্পানির মতো অনেক টাকা খরচ করে প্রচারণা সম্ভব ছিল না সাইফের পক্ষে।

প্রযুক্তিবান্ধব সাইফ বিকল্প প্রচার মাধ্যম হিসেবে বেছে নেন অনলাইন মার্কেট প্লেস। ফ্রি বিজ্ঞাপন দিতে শুরু করেন। দেশের ৬৪টি জেলায় আলিফ এন্টারপ্রাইজের পণ্য পৌঁছে যায় বিকল্প এই প্রচার মাধ্যমের কল্যাণে।

সাইফ অনলাইন মার্কেট প্লেস বিক্রয় ডট কমের সহায়তা নেন। আর পেছনে ফিরে তাকাতে হয়নি সাইফকে। তিনি বলেন, বিক্রয় ডট কমের মাধ্যমে আমি বাংলাদেশের প্রতিটি জেলার প্রতিটি কোণে পৌঁছাতে পেরেছি। প্রতিটি জেলায় একটি করে দোকান দিয়েও যা সম্ভব হতো না।

তিনি আরও বলেন, আমি বাংলাদেশের সবগুলো অনলাইন মার্কেট প্লেসে বিজ্ঞাপন দিয়েছি, কিন্তু কোনোটি থেকেই বিক্রয় ডট কমের চেয়ে ভালো সাড়া পাইনি।

প্রায় ১০ মাস ধরে বিক্রয় ডট কম ব্যবহার করে সাইফ অনলাইনে ১৩৩টি বিজ্ঞাপন পোস্ট করে ৯৭টি বাইক বিক্রি করেছেন।

এই সাফল্যের পর সাইফ এখন অনলাইনে বিপণন এবং বিক্রির ওপর আরও গুরুত্ব বাড়ানোর চিন্তা করছেন। একই সঙ্গে তিনি ঢাকায় একাধিক শো-রুম খোলার পরিকল্পনাও করছেন।

এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।