রাত ০২:৩৯ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

শিশু-কিশোর বিজ্ঞান সম্মেলন চলতি মাসে

প্রকাশিত:

সম্পাদিত:

রুশো রহমান ॥ শিশু-কিশোরদের মন থেকে ভীতি দূর করে অারও মজার এবং জনপ্রিয় করতে চলতি মাসেই অনুষ্ঠিত হতে যাচ্ছে বিজ্ঞান কংগ্রেস। অাগামী ২৯-৩০ অাগস্ট দু'দিন ব্যাপী এই সম্মেলন রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হবে। এরই মধ্যে প্রাথমিক, জুনিয়র ও সিনিয়র বিভাগের অংশগ্রহণকারীদের তালিকা চূড়ান্ত হয়েছে।

'ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক-শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেসে' শিরোনামে এবার তিন ক্যাটাগরিতে ৫৯৮ জন শিক্ষার্থী অংশ নেবে। অংশগ্রহণকারীরা ১৬৬টি বিজ্ঞানভিত্তিক প্রকল্প, ৭৬টি পোস্টার এবং ১১১টি নিবন্ধ উপস্থাপন ও প্রদর্শন করবে।

এর মধ্যে প্রাইমারি ক্যাটাগরির শিক্ষার্থীরা ৫টি প্রকল্প, ৬টি পোস্টার, ৪টি নিবন্ধ উপস্থাপন করবে। জুনিয়র ক্যাটাগরিতে অংশগ্রহণকারীর সংখ্যা ২৬৮ জন। এ বিভাগের মোট প্রজেক্ট ৮২টি, পোস্টার ২৮টি, পেপার ৩৯টি। সিনিয়র ক্যাটাগরিতে ৩১৬ জন দেখাবে ৮০টি প্রকল্প, ৪২টি পোস্টার ও ৬৮টি নিবন্ধ।

সম্মেলনে আরও থাকবে জ্যেষ্ঠ বিজ্ঞানীদের সঙ্গে যৌথ কংগ্রেস, স্বল্প মূল্যে বিজ্ঞান শিক্ষা উপকরণ তৈরির কর্মশালাসহ বিজ্ঞানভিত্তিক কুইজ প্রতিযোগিতাও। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির আযোজনে এই কংগ্রেসর সহ-আয়োজক বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন।

কংগ্রেসের সহযোগী হিসেবে রয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, কিশোর আলো, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, বেসিস ও জিরো টু ইনফিটি বিজ্ঞান সাময়িকী। নির্বাচিত অংশগ্রহণকারীদের নিজ নিজ প্রকল্প/নিবন্ধ ও পোস্টারসহ ২৯ আগস্ট রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে উপস্থিত থাকতে বলা হয়েছে।

অংশগ্রহণকারীদের চূড়ান্ত তালিকা দেখা যাবে http://www.cscongress.org/ সাইটে।

উল্লেখ্য, কংগ্রেসের প্রস্তুতি উপলক্ষে গত তিন মাসে দেশের ১৯৪টি বিদ্যালয়ে বিজ্ঞান কর্মশালার আয়োজন করা হয়। এছাড়া দেশের ১০টি স্থানে আয়োজন করা হয় কুদরাত--খুদা বিজ্ঞান ক্যাম্পের। কর্মশালা ও ক্যাম্পের অংশগ্রহণকারীদের বিজ্ঞান প্রকল্প তৈরি, পোস্টার উপস্থাপনার উপর প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়া প্রায় ৬০ জন বিজ্ঞান শিক্ষকের জন্য সত্যেন বসু বিজ্ঞান ক্যাম্পেরও আয়োজন করা হয়।

এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।