সকাল ০৯:৩৩ ; রবিবার ;  ১৭ নভেম্বর, ২০১৯  

এবার অারাম করে ল্যাপটপ ব্যবহার!

প্রকাশিত:

সম্পাদিত:

টেক ডেস্ক॥  সাধারণত, বিছানায় শুয়ে ল্যাপটপে কাজ করতে হলে উপুড় হয়ে কাজ করতে হয়। বেশিক্ষণ কাজ করলে কোমর ব্যথা করে। পেট এবং বুকেও চাপ পড়েে। ফলে দীর্ঘক্ষণ কাজ করা যায় না। এই সমস্যা দূর করতে তৈরি করা হয়েছে এমন এক ধরনের ল্যাপটপ স্ট্যান্ড যেটিতে ব্যবহার করে চিৎ হয়ে শুয়ে অারামে কাজ করা যাবে।

জাপানে এমনই একটি স্ট্যান্ড তৈরি করা হয়েছে। জাপানে অফিসগুলোতে কঠিন পরিশ্রম করতে করতে ক্লান্ত হয়ে গেলে এটি ব্যবহার করে কাজ করতে কর যাবে। অাধুনিক এই ল্যাপটপ স্ট্যান্ড ব্যবহার করে অফিসের কর্মীরা বিশ্রাম নেওয়া (কিছুক্ষণ বিছানায় গড়িয়ে নেওয়া) এবং এর ফাঁকে কাজও করতে পারবেন।

বিছানায় চিৎ হয়ে শুয়ে স্ট্যান্ডটি বুকের ওপর সেট করে তাতে ল্যাপটপ অাটকে অনায়াসে কাজ করা যাবে। নাড়াচড়াও করা যাবে এবং ব্যবহারকারী তার পা দুটোও এদিকে ওদিক করতে পারবেন কোনো ঝামেলা ছাড়াই।

শুধু তাই নয়, এই স্ট্যান্ডে ল্যাপটপ রেখে সোফায় বসেও অারাম করে কাজ করা যাবে। এতে করে কোলের ওপর রেখে ল্যাপটপ ব্যবহার করার কোনও ঝামেলা নেই। কারণ ল্যাপটপ গরম হয়ে গেলে কোলের ওপর রেখে ব্যবহার করতে সমস্যা হয়। চাইলে এই স্ট্যান্ডটি রাতের বেলায় খাবার টেবিল হিসেবেও চালিয়ে দেওয়া যাবে।

এই ল্যাপটপ স্ট্যান্ডটির নাম ডুজিং ডেস্ক। স্ট্যান্ডের প্রতিটি পায়ে রয়েছে তিনটি করে জয়েন্ট। ফলে এটিকে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে ঘোরানো সম্ভব। জাপানের স্যাংকো নামের একটি প্রতিষ্ঠান এটি তৈরি করেছে।

চলতি মাস থেকেই এই ল্যাপটপ স্ট্যান্ড বা ডেস্কটি জাপানে ৯০ ডলারে বিক্রি শুরু হবে বলে জানিয়েছে ডেইলি মেইল অনলাইন।

এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।