রাত ১১:১০ ; শুক্রবার ;  ২২ মার্চ, ২০১৯  

অনলাইন মার্কেট প্লেসে প্লট ফ্ল্যাট

প্রকাশিত:

সম্পাদিত:

রুশো রহমান ॥

বায়িং হাউসের চাকরিজীবী কামরুল হোসেন সব সময়ই ঢাকায় নিজের একটি বাড়ির স্বপ্ন দেখতেন। টাকা জমিয়ে তিনি এক টুকরো জমি কেনার সিদ্ধান্ত নেন। অনেক সময় ধরে খোঁজ খবর নিয়ে ঢাকায় একটি প্লট কেনার জন্য বাছাই করেন। একজন আইনজীবীর সহায়তায় সমস্ত কাগজপত্র যাচাই করে প্রথম কিস্তির টাকাও পরিশোধ করেন। কিন্তু কিছুদিন বাদেই তিনি আবিষ্কার করেন, সেই সম্পত্তির প্রকৃত মালিক রাষ্ট্র। পরে অনেক চেষ্টা করে জমি বিক্রেতার কাছ থেকে তিনি টাকা আদায় করতে পেরেছিলেন বটে তবে ততদিনে তার জমির প্রতি অাগ্রহ নষ্ট নষ্ট হয়ে যায়। শেষ পর্যন্ত এক বন্ধুর পরামর্শে তিনি অনলাইন মার্কেট প্লেস বিক্রয় ডট কমে জমির বিজ্ঞাপন দেখে জমি নির্বাচন করেন এবং রাজধানীতেই এক টুকরো নিষ্কন্টক জমি কিনে ফেলেন।

মধ্যস্বত্ত্বভোগীদের দৌরাত্ম থেকে বাঁচতে জমি ও ফ্ল্যাট ক্রেতাদের আস্থা এখন অনলাইন মার্কেট প্লেসে। অনলাইন মার্কেট প্লেস ক্রেতাদের কোনও ঝক্কি-ঝামেলা ছাড়াই সংশ্লিষ্ট কাগজপত্র যাচাই-বাছাই এবং বিক্রেতার সঙ্গে সরাসরি দরদাম করার সুযোগ করে দিচ্ছে। এটি ক্রেতা ও বিক্রেতার মধ্যে এক ধরনের সেতুবন্ধনও তৈরি করছে।

ঝুঁকি এড়াতে মানুষ অনলাইন মার্কেট প্লেসের দিকে ঝুঁকছেন বলে মনে করেন ঢাকার মোহাম্মদ মিলটন। ফ্ল্যাট কিনতে ইচ্ছুক হলেও তিনি উপযুক্ত ফ্ল্যাট খুঁজে পাচ্ছিলেন না। একটি অনলাইন মার্কেট প্লেসে খোঁজ করে গত মার্চে উত্তরায় একটি অ্যাপার্টমেন্ট কিনেছেন তিনি।

জমি বা ফ্ল্যাট কেনার সময় প্রকৃত বিক্রেতার সঙ্গে যোগাযোগ করা, বিস্তারিত খোঁজ নেওয়া এবং সঠিক দাম জানাটা খুবই জরুরি। কিন্তু ব্যস্ততম নাগরিক জীবনে কর্মজীবী মানুষের এতো সময় কোথায়! তাই দিন দিন অনলাইন মার্কেট প্লেসগুলো আধুনিক বিশ্বে জনপ্রিয় হয়ে উঠছে এবং বাংলাদেশেও এর ছোঁয়া লেগেছে।

দেশের শীর্ষস্থানীয় অনলাইন মার্কেট প্লেস বিক্রয় ডট কমের সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, ঢাকায় গত এপ্রিলে শুধুমাত্র অ্যাপার্টমেন্টের বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে প্রায় ১১ হাজার। এর মধ্যে উত্তরা আর মিরপুরের অ্যাপার্টমেন্টের বিজ্ঞাপন পড়েছে সবচেয়ে বেশি, যথাক্রমে, ২ হাজার এবং দেড় হাজার।

বছরের শুরুতে, জানুয়ারি মাসে অ্যাপার্টমেন্ট আর জমির বিজ্ঞাপন পড়েছিল মোট ২০ হাজার ৫০০টি। আর এপ্রিলে এই সংখ্যা ৯ শতাংশ বেড়ে দাড়িয়েছিল ২২ হাজার ৫০০টিতে।

বিক্রয় ডট কমের বিপণন ব্যবস্থাপক ঈশিতা শারমিন বলেন, বিক্রয় ডট কম জমি বা অ্যাপার্টমেন্ট কেনা-বেচার ক্ষেত্রে এখন একটি বিশ্বস্ত নাম। যে কারণে আমরা বিক্রয় ডট কমে প্রকাশিত বিজ্ঞাপনগুলোর যথার্থতা নিশ্চিত করতে বাড়তি সর্তকতা অবলম্বন করি। প্রতিটি বিজ্ঞাপন আমাদের সাইটে প্রকাশ করার আগে কাস্টমার সাপোর্ট এজেন্টের মাধ্যমে ভালোভাবে পরীক্ষা করা হয়।

জমি এবং ফ্ল্যাটের খোঁজ পাওয়া যাবে http://bikroy.com/, http://www.olx.com.bd/, http://www.ekhanei.com/, http://www.lamudi.com.bd/, http://www.pbazaar.com/, http://www.bangladeshirealestate.com/, http://www.realestatebazaar.com.bd/ সাইটে।

এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।