বিকাল ০৫:৫০ ; শনিবার ;  ২১ জুলাই, ২০১৮  

গেম রিভিউ: পেপারস, প্লিজ!

প্রকাশিত:

সম্পাদিত:

একবার চিন্তা করে দেখুন, কর্মস্থলে অাপনার একমাত্র কাজ হচ্ছে পাসপোর্টের উপরে একটা একটা করে সিল মারা।

যারা এ ধরনের কাজ করতে করতে বিরক্ত হয়ে পড়েছেন তাদের জন্য পেপার প্লিস গেমটি এক অনন্য অধ্যায় হয়ে উঠতে পারে। তাদের এনে দিতে পারে কাজের প্রতি এক নতুন দৃষ্টিভঙ্গি। উম্মোচন করতে পারে দেশাত্মবোধের এক নতুন স্পৃহা।

গেমে কাজের মতোই বিভিন্ন মানুষের পাসপোর্ট, ভিসা এবং অন্যান্য কাগজপত্র দেখে সিদ্ধান্ত নিতে হবে যে মানুষটি দেশের বাইরে যাওয়ার যোগ্য কীনা। অাপনাকে নিতে হতে পারে নৈতিক বা হৃদয়বিদারক কিছু সিদ্ধান্ত।

প্রতিটি মানুষের জীবনবৃত্তান্ত সামনেই থাকবে, দেখেশুনে সিদ্ধান্ত নিতে হবে কার জীবন কোন দেশে কীভাবে পরিবর্তিত হবে। স্টোরি মোডে দেখা হবে বহু মানুষের কাগজের সঙ্গে, জানা যাবে তাদের জীবনের গতিধারা।

papers-please

বিদেশি, আসামি, ফেরারি, ব্যবসায়ী, টুরিস্ট থেকে শুরু করে গৃহবধূ, শিক্ষার্থী, চাকরিজীবী সবার জীবনের পরিবর্তন আসতে পারে আপনার ছোট্ট একটি সিদ্ধান্তের মাধ্যমে। গেমারকে সিদ্ধান্ত নিতে হবে ছোট বাচ্চাকে রেখে মা বিদেশে যাবেন কীনা, তাকে দেখতে হবে কোনও মানুষ ভিনদেশে গিয়ে নিজ দেশের ভাবমূর্তি নষ্ট করবে কীনা। আরও ভাবতে হবে কোনও মানুষের সত্যিকারের প্রতিভা দেশে অপচয় হচ্ছে, সিদ্ধান্ত নিতে হবে কোনও ছাত্র বিদেশে যাবে কীনা, আবার সে ক্ষেত্রে প্রতিভা পাচার হচ্ছে কীনা সেদিকেও খেয়াল রাখতে হবে।

মনে রাখতে হবে, সব সময় আপনার অল্প সমেয়র মধ্যে নেওয়া একটি সিদ্ধান্তের উপর নির্ভর করছে একজন মাুনষের জীবন, তার পরিবারের ভবিষ্যৎ, সমাজের চেতনা এবং জাতির প্রগতি।

কোনও কাজকেই যে হেলাফেলা হিসেবে নিতে নেই, সেটিই এই গেমটির সবচেয়ে বড় শিক্ষা। গেমটি ডিজাইন করা হয়েছে বিশেষ করে চাকরিজীবীদের কথা মাথায় রেখে, তাদের কর্মব্যস্ত একঘেয়ে জীবনে কিছুটা বৈচিত্র্য নিয়ে আসার জন্য। তাদের অনুভব করানোর জন্য যে, কত মানুষের জীবন, ভবিষ্যৎ তাদের নেওয়া সিদ্ধান্তর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে।

পিসি কনফিগারেশন

অপারেটিং সিস্টেম: উইন্ডোজ এক্সপি/ভিসতা/সেভেন, প্রসেসর: কোর টু ডুয়ো/ এএমডি অ্যাথলন, র‌্যাম: ২ গিগা উইন্ডোজ এক্সপি/৪ গিগা উইন্ডোজ ভিসতা/সেভেন, গ্রাফিক্স কার্ড: ২৫৬ মেগা, ফ্রি হার্ডডিস্ক: ১ গিগা।

- আনোয়ারুল ইসলাম জামিল

এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।