সকাল ০৮:১১ ; রবিবার ;  ১৭ নভেম্বর, ২০১৯  

অাই-প্যাডে অ্যালার্জি!

প্রকাশিত:

সম্পাদিত:

রুশো রহমান ॥ সম্প্রতি যুক্তরাষ্ট্রের সানডিয়াগোর ১১ বছরের একটি শিশুকে শরীরে অ্যালার্জি জাতীয় সমস্যার কারণে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসকরা পরীক্ষা নিরীক্ষা করে দেখতে পেয়েছেন, নিকেল জাতীয় কোনও কিছু থেকে এই অ্যালার্জির সৃষ্টি। খবর এবিসি নিউজের।

চিকিৎসকেররা জানতে পারেন, শিশুটি আই-প্যাড ব্যবহার করত। অাই-প্যাডে নিকেল রয়েছে। সেই নিকেল থেকেই শরীরে অ্যালার্জি হয়েছে শিশুটির। মেডিকেল জার্নাল মানডে পেডিয়াট্রিকস এই রিপোর্ট প্রকাশ করেছে।

জার্নালে অারও বলা হয়েছে, ল্যাপটপ, মোবাইলফোনের মতো ব্যক্তিগত ইলেক্ট্রনিক ডিভাইসগুলো থেকে নিঃসৃত নিকেল থেকেই মানুষের শরীরে অ্যালার্জি হচ্ছে।

এই অ্যালার্জি বা র‌্যাশ জীবনের জন্য ঝুঁকিপূর্ণ না হলেও শরীরের জন্য অস্বস্তিকর। ত্বকে ইনফেকশন দেখা দিলে অ্যান্টিবায়োটিক বা স্টেরয়েড নিতে হয়।

শিশুটির ত্বক পরীক্ষা করে দেখা গেছে, শরীরে নিকেল থেকে সৃষ্ট অ্যালার্জি প্রকট। চিকিৎসকরা নিশ্চিত হয়েছেন যে আই-প্যাড থেকেই এসেছে এই নিকেল। ২০১০ সালে শিশুটির পরিবারে প্রথম আই-প্যাড আসে। তখন থেকেই এটি তার সঙ্গী। আইপ্যাডটির বাইরে আবরণ পরীক্ষা করে নিকেলের অস্তিত্ব পাওয়া গেছে।

শিশুটির চিকিৎসক চর্ম বিশেষজ্ঞ ডা. জ্যাকব বলেন, প্রায় ২৫ শতাংশ শিশুর ত্বক পরীক্ষা করে দেখা গেছে নিকেল থেকে তাদের শরীরে অ্যালার্জি হয়েছে।

এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।