রাত ১১:৪৭ ; বৃহস্পতিবার ;  ২১ মার্চ, ২০১৯  

লেখক রোবট!

প্রকাশিত:

সম্পাদিত:

সোহেল রানা॥ হাত দিয়ে লিখতে পারে এমন একটি রোবটের ছবি প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগেজেট। ছবিতে দেখা যায় জার্মানির বার্লিনের ইহুদি যাদুঘরে একটি রোবট হাত সাদা কাগজে লিখে চলেছে।

রোবটটি তিন মাসে ৮০ মিটার দীর্ঘ কাগজে তাওরাত গ্রন্থের হাজার হাজার হিব্রু অক্ষর কালির কলম দিয়ে সূক্ষ্ম ও সঠিকভাবে লিখেছে। সংশ্লিষ্টরা বলছেন, এই পরিমাণ লিখতে মানুষের প্রায় এক বছর সময় লাগতো। যাদুঘর কর্তৃপক্ষ একটি প্রদর্শনীর জন্য রোবট দিয়ে এই কাজ করেছে।

সাম্প্রতিক সময়ে দেখা গেছে, ভূমিকম্পের রিপোর্ট লিখেছে রোবট। যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল জরিপের তথ্য অনুসারে, বর্তমানে বিশ্বব্যাপী বার্তাকক্ষগুলোতে রোবট সাংবাদিকতা বৃদ্ধি পেলেও লস অ্যাঞ্জেলেস টাইমসই এ ধরনের প্রযুক্তির ব্যবহারে এগিয়ে আছে। প্রযুক্তিটি বিশ্বস্ত সূত্র এবং বিভিন্ন জায়গার ডাটার পূর্ব লিখিত টেমপ্লেটের সাহায্যে প্রতিবেদন লিখতে পারে। ভূমিকম্প প্রতিবেদন লেখার অ্যালগোরিদমের পাশাপাশি এটি ভিন্ন আরেকটি অ্যালগোরিদম ব্যবহার করে শহরের অপরাধ সংক্রান্ত প্রতিবেদন লিখতে পারে।

রোবটিকসের রয়েছে অনেক শাখা-প্রশাখা। রোবটিকসের শাখাগুলোর মধ্যে রয়েছে- অ্যান্থ্রোবটিকস, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, বিহেভিয়ার বেজড রোবোটিকস, বিম রোবোটিকস, বায়োনিকস, বায়োরোবটিকস, কগনিটিভ রোবটিকস, কম্পিউটার ভিশন, মেশিন ভিশন, এপিজেনেটিক রোবটিকস, ইভলিউশনারি রোবটিকস, হোম অটোমেশন, হিউম্যান রোবট ইন্টারেকশন, ইন্টেলিজেন্ট ভেহিক্যাল টেকনোলজিস, ল্যাবরেটরি রোবটিকস, মাইক্রোরোবটিকস, ন্যানো রোবটিকস, রোবটিক সার্জারি, রোবট কিনেমাটিকস, রোবট লোকোমোশন, স্পিচ প্রসেসিং ইত্যাদি।

রোবট পরিচালনা এবং এ সম্পর্কিত গবেষণার জন্য বেশকিছু রোবটভিত্তিক সফটওয়্যার গবেষকরা উদ্ভাবন করেছেন। সফটওয়্যারগুলোর মধ্যে রয়েছে ড্রোস, ম্যারি, এমআরপিটি, রোবরিয়ালম, উর্বি, উইবোটস, ইয়ারপ ইত্যাদি।

এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।