রাত ১১:৪৬ ; বৃহস্পতিবার ;  ২১ মার্চ, ২০১৯  

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে রৌপ্য পদক বাংলাদেশের

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট ॥ দক্ষিণ অাফ্রিকার কেপটাউনে অনুষ্ঠিত ৫৫তম অান্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে (অাইএমও) বাংলাদেশ রৌপ্য পদক জিতেছে। শনিবার ভোররাতে অাইএমও কর্তৃপক্ষ চূড়ান্ত ফল ঘোষণা করেন।

বাংলাদেশ দলের পক্ষে রৌপ্য পদকটি অর্জন করেন ঢাকা কলেজের নূর মোহাম্মদ শফিউল্লাহ। এ ছাড়াও বাংলাদেশ দল একটি ব্রোঞ্জ পদক জিতেছে। এটি অর্জন করেন ময়মনসিংহ জিলা স্কুলের অাদিব হাসান।

অপর চার সদস্য সাজিদ আকতার তূর্য, সানজিদ আনোয়ার, আসিফ ই এলাহি ও মোতাসিম মিম পেয়ছেন সম্মানজনক স্বীকৃতি।

শনিবার কেপ টাউন থেকে বাংলাদেশ দলের উপ-দলনেতা ও বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান বাংলা ট্রিবিউনকে বাংলাদেশ দলের পদক জয়ের বিষয়টি নিশ্চিত করেন।

বাংলাদেশ গণিত দলের সঙ্গে সম্পৃক্ত সবাইকে তিনি অভিনন্দন জানান। প্রকাশ করেন কৃতজ্ঞতা। তিনি অাশাবাদ ব্যক্ত করেন, বছর বছর আগে বাড়ার চলটুকু চালু থাকবে।

এর অাগে গত শনিবার অাইএমওতে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার কেপটাউনের উদ্দেশে দেশ ছাড়ে বাংলাদেশ গণিত দল। দেশের প্রতিনিধিত্ব করতে লাল-সবুজ পতাকা নিয়ে গণিতের এই মহাযজ্ঞে যোগ দেয় সারাদেশ থেকে বাছাই করা ছয় কৃতী শিক্ষার্থী।

প্রসঙ্গত, আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে নয় বার অংশ নেওয়া বাংলাদেশ গণিত দল এর অাগে ১টি রৌপ্য, ৯টি ব্রোঞ্জ ও ১৬টি সম্মানজনক স্বীকৃতি অর্জন করেছে।IMO 2

এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।