সকাল ০৮:১৪ ; রবিবার ;  ০৮ ডিসেম্বর, ২০১৯  

মাতৃ ও শিশু স্বাস্থ্যসেবায় রাষ্ট্রীয় পুরস্কার পাচ্ছে যশোর সদর

প্রকাশিত:

সম্পাদিত:

তৌহিদ জামান, যশোর।।

মাতৃ ও শিশু স্বাস্থ্যসেবায় এবার খুলনা বিভাগীয় পর্যায়ে প্রথম স্থান অধিকার করেছে যশোর সদর উপজেলা পরিষদ। জন্ম নিয়ন্ত্রণ, মৃত্যুহার কমানোসহ অন্যান্য স্বাস্থ্যসেবায় প্রতিষ্ঠানটি গুরুত্বপূর্ণ অবদান রাখায় প্রথমবারের মত এ স্বীকৃতি অর্জন করেছে। আগামীকাল (১১ জুলাই) ঢাকায় আয়োজিত বিশ্ব জনসংখ্যা দিবসের অনুষ্ঠানে পুরস্কার তুলে দেওয়া হবে পাবে প্রতিষ্ঠানটিকে।

যশোর সদর উপজেলার চুড়ামনকাটি স্বাস্থ্য ও পরিবার কেন্দ্র গত টানা ৬ বছর ধরে মাতৃ ও শিশু স্বাস্থ্যসেবায় বিভাগীয় পর্যায়ে প্রথম স্থান অধিকার করে আসছে। উপজেলার অন্যান্য কেন্দ্রগুলোর অবস্থাও সন্তোষজনক। এরই ধারাবাহিকতায় এবার মাতৃ ও শিশু স্বাস্থ্যসেবায় খুলনা বিভাগে প্রথম স্থান অধিকার করেছে যশোর সদর উপজেলা। তবে, এসব প্রতিষ্ঠানের মাঠ কর্মীরা বলছেন, কার্যক্রম চালাতে গিয়ে তাদেরকে সম্মুখীন হতে হচ্ছে নানা প্রতিবন্ধকতার ।

বিভাগীয় পর্যায়ে স্বীকৃতির অনুপ্রেরণাকে কাজে লাগিয়ে জাতীয় পর্যায়ে পুরস্কার অর্জনের প্রতিশ্রুতির কথা জানালেন পরিবার পরিকল্পনা যশোরের উপপরিচালক ডা. দিলীপ কুমার।

তিনি বলেন, বিশ্বজনসংখ্যা দিবস ২০১৪ উপলক্ষে যশোর জেলার দুটি প্রতিষ্ঠান শ্রেষ্ঠ স্থান লাভ করেছে। একটি হচ্ছে যশোর সদর উপজেলা পরিষদ অপরটি হচ্ছে পরিবার পরিকল্পনা সমিতির (এফপিএবি) সিবিডি প্রকল্প।

তিনি আরও বলেন, মূলত পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্যসেবা কার্যক্রমে বিশেষ অবদানের জন্য উপজেলা পরিষদ প্রথম স্থান অধিকার করেছে।

ডা. দিলীপ কুমার বলেন, এবার খুলনা বিভাগে প্রথম স্থান অধিকার করেছে। আগামীতে জাতীয় পর্যায়েও যেন শ্রেষ্ঠ স্থান দখল করতে পারে সেদিকে আমরা সচেষ্ট থাকবো।

উল্লেখ্য, চলতি বছর যশোর সদর উপজেলায় মাতৃ ও শিশু স্বাস্থ্যসেবা প্রদানের গড় হার ৮০ দশমিক শূন্য দুই।

একে/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।