রাত ১০:০৩ ; বুধবার ;  ১৭ অক্টোবর, ২০১৮  

গেমস রিভিউ

প্রকাশিত:

সম্পাদিত:

ইনফেমাস- সেকেন্ড সান : এটি একটি ওপেন ওয়ার্ল্ড ও অ্যাকশন অ্যাডভেঞ্চার গেম। এটি নির্মাণ করেছে সাকার পাঞ্চ এবং প্রকাশ করেছে সনি এন্টারটেইনমেন্ট। গেমটির মূল চরিত্রের ভূমিকায় আছে ডালসিন ব্রো নামের ২৪ বছরের এক যুবক।

ডালসিন অদ্ভূত শক্তির অধিকারী। সে প্রথমে তার সেই শক্তি সম্পর্কে জানত না। হঠাৎ একদিন সে বুঝতে পারে ধোঁয়া জাতীয় এক ধরনের জিনিস তৈরি করতে পারে সে। তার হাতের মধ্যে চেইন জড়ানো থাকতে দেখা যাবে, যেটা তার প্রধান অস্ত্র। আর এর মাধ্যমেই সে তার অর্জিত শক্তির মিশ্রণ ঘটিয়ে নতুন শক্তি আবিস্কার করতে পারবে। ফলে গেমারকে হারানো শত্রুর পক্ষে কঠিন হয়ে পড়বে।

ডালসিনের অদ্ভূত শক্তি থাকলেও তা অফুরন্ত নয়। তাই গেমারকে শক্তির পাশাপাশি তার বুদ্ধির প্রয়োগ করতে হবে। গেমটিতে ডুপ নামে একটি টিম আছে। টিমটি পুলিশের তত্ত্বাবধানে পরিচালিত। তাদের কাজ কনডিটদের মারা। কনডিট বলতে সুপার পাওয়ার অধিকারী লোকজনদের বোঝায়।

ইনফেমাসের আগের দুটি গেমসের কনডিট ছিল কোল ম্যাকগ্রাথ। কিন্তু ইনফেমাস টুতে কোল জন হোয়াইট নামের এক দানবকে মারার জন্য একটি বিশেষ একটি অস্ত্র ব্যবহার করে। যা আরএফআই নামে পরিচিত। এর ফলে পৃথিবীর সব কনডিটদের মৃত্যু হয়। ইনফেমাস ওয়ান ও টু গেমসের প্রধান চরিত্র কোল ম্যাকগ্রাথ মারা যায়। ইনফেমাস সেকেন্ড সনের ঘটনার শুরু হয় তার ৭ বছর পর।

২৪ বয়সী সাধারণ যুবক ডালসিন হঠাৎ নিজের মধ্যে ব্যতিক্রম শক্তি অনুভব করে। ফলে ডুপ নামে একটি টিম তার পিছনে লাগে। গেমটি ওয়াশিংটনের স্যাটেলেটে শুরু হয়। মূল চরিত্র একজন কনডিট হওয়ার অাগে একজন সাধারণ দেয়াল চিত্র শিল্পী ছিলো। তার প্রধান কর্ম ছিল দেয়ালে ছবি আঁকা। একদিন সে একটি বাস দুর্ঘটনা থেকে একজনকে বাঁচায়। তারপর ঘটনাক্রমে সে একজন কনডিটের সঙ্গে পরিচিত হয়। তার সাহায্যে সে একজন কনডিট হয়ে ওঠে।

ডালসিনের বড় ভাই রেগ একজন পুলিশ অফিসার। তারপরও সিদ্ধান্ত নেয় সে ডুপের বিরুদ্ধে লড়বে। গেমটিতে থাকছে নতুন অ্যাইমিং সিস্টেম, আকাশে ওড়া, পাওয়ারের ব্যবহার, দেয়াল বেয়ে ওঠা, বিশেষ অবস্থায় শত্রুর ওপর শক্তির প্রয়োগসহ আরও অনেক কিছু। গেমের মূল আকর্ষণ হলো নিয়ন পাওয়ার। নিয়ন পাওয়ার ব্যবহার করে শত্রুর সঙ্গে মারামারি করতে গেমাররা অনেক মজা পাবে।

গেমটি শুধুমাত্র প্লে-স্টেশন ফোরের জন্য বের করা হয়েছে। তাই এটি খেলার জন্য প্লেস্টেশনের নতুন গেমিং কনসোল প্লে-স্টেশন ফোরের প্রয়োজন হবে।infamous

-আনোয়ারুল ইসলাম জামিল

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।