ভোর ০৭:৫০ ; রবিবার ;  ১৭ নভেম্বর, ২০১৯  

রমজানের বিশেষ অ্যান্ড্রয়েড অ্যাপ

প্রকাশিত:

সম্পাদিত:

টেক ডেস্ক ॥

রোজা পালনের প্রয়োজনীয় তথ্য, দোয়া, সেহরি ও ইফতারের সময়- এসব কিছু নিয়ে তৈরি হয়েছে ‘রমজান’ নামের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন। এটি তৈরি করেছে এ দেশীয় কনটেন্ট নির্মাতা প্রতিষ্ঠান এমসিসি লিমিটেড।

গুগলের প্লে স্টোরে অ্যাপটি প্রকাশ করা হয়েছে। অ্যাপটি ডানলোড করে বিনামূল্যে ব্যবহার করা যাবে। এটি অ্যান্ড্রয়েড ২.২ বা জিঞ্জারব্রেডের ওপরে যেকোনও সংস্করণের মোবাইলফোন ও ট্যাবে সাপোর্ট করবে।

এতে প্রতিটি সূরা আলাদা টেক্সট আকারে আরবি ও বাংলা তরজমা রাখা হয়েছে। সূরা সম্পর্কিত সাধারণ তথ্যও জানা যাবে এতে। এছাড়া কুরআনের পিডিএফ ডাউনলোড করে যে কেউ সম্পূর্ণ কুরআন পাঠ করতে পারবেন। লাইভ কুরআনের অংশে কুরআনের তিলাওয়াত, বাংলা ও ইংরেজি তরজমা, হাদিস, হামদ ও নাত শোনার সুযোগও রয়েছে অ্যাপটিতে।

৫ দশমিক ৯ মেগাবাইটের অ্যাপটিতে রমজান মাসের ক্যালেন্ডার রয়েছে। সেহরি ও ইফতারের সময়সূচির পাশাপাশি ওই সময় স্বয়ংক্রিয়ভাবে অ্যালার্ম শোনারও ব্যবস্থা রয়েছে এতে। অ্যাপটিতে সেহরি ও ইফতারের জন্য দুয়াসহ বিভিন্ন দুয়া বাংলা ও আরবি ভাষায় রয়েছে। তারাবির নামাজের নিয়মকানুনও পাওয়া যাবে অ্যাপটিতে।

অ্যাপটি গুগল প্লে স্টোরের https://play.google.com/store/apps/details?id=com.mcc.ramadan এই লিংক থেকে ডাউনলোড করা যাবে।

এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।