রাত ১০:২২ ; শুক্রবার ;  ২২ মার্চ, ২০১৯  

উড়ে উড়ে চলবে গাড়ি!

প্রকাশিত:

সম্পাদিত:

টেক ডেস্ক ॥ হোভার এমনই একটি গাড়ি যা মাটি বা রাস্তা থেকে কয়েক মিটার উচ্চতায় ভাসমান অবস্থায় চলতে পারবে। ফলে চাকায় ভর করে গাড়ি দৌড়বে না উড়ে উড়ে চলবে। এর আগে ক্যালিফোর্নিয়ার কোম্পানি অ্যারোফেক্স হোভার বাইক তৈরির ঘোষণা দিয়েছিল।

২০১৫ সালের শেষ নাগাদ গাড়ি তৈরির কাজ শেষ হবে।

নেটওয়ার্কভিত্তিক হোভার গাড়ি তৈরি করতে যাচ্ছে নাসার রিসার্চ পার্কভিত্তিক প্রতিষ্ঠান স্কাইট্র্যান। এই গাড়ির জন্য বাণিজ্যিক নেটওয়ার্কের সাহায্যে ইসরাইল অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজে ৫০০ মিটার বাঁকানো আকৃতির চৌম্বক ট্র্যাক তৈরি করা হবে। খবর বিবিসি অনলাইনের।

স্কাইট্র্যানের ভাষ্য মতে, পরীক্ষামূলক ট্র্যাকটিই প্রমাণ করবে প্রযুক্তিটি কাজ করে এবং পরবর্তীতে বাণিজ্যিকভাবে এর উৎপাদন শুরু হবে।

স্মার্টফোনের মাধ্যমে যাত্রীরা এই গাড়িকে ডাকতে পারবেন এবং তাতে চড়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারবেন। এর গতিবেগ ঘণ্টায় ৭০ কিলোমিটার। তবে বাণিজ্যিক ভাবে উৎপাদনের পরে এর গতি আরও বাড়ানো হবে বলে জানিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জেরি স্যান্ডার্স আইএআই-এর সঙ্গে পরীক্ষামূলক ট্র্যাক নির্মাণের চুক্তিকে বিরাট সাফল্য অর্জন হিসেবেই দেখছেন।

এইচএএইচ

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।