রাত ০৩:১২ ; মঙ্গলবার ;  ১০ ডিসেম্বর, ২০১৯  

নারী-বিদ্বেষ আছে বলেই ধর্ম টিকে আছে: তসলিমা নাসরিন

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক ॥

বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিনের লেখাজোখা নিয়ে পক্ষে-বিপক্ষে মত-মতান্তর, প্রতিবাদ নতুন কিছু নয়। ভারতে বসবাসরত বাংলাদেশি এই লেখিকার নানান আক্রমণাত্মক লেখা আর মন্তব্যের লক্ষ্যবস্তুতে পরিণত হওয়া ব্যক্তি-প্রতিষ্ঠানের তালিকা অতি দীর্ঘ। এরশাদ থেকে সালমান রুশদি, জামায়াতে ইসলামী থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় কেউ বাদ যাননি তার খোঁচা থেকে। তার মতের সারবস্তু, সত্যাসত্য, গ্রহণযোগ্যতা নিয়ে বিতর্ক সব সময়েই ছিল এবং সামনেও থাকবে। বর্তমানে ক্ষুদে বার্তা লেখার জনপ্রিয় মাধ্যম টুইটারে বিভিন্ন বিষয়ে নিজের মতামত প্রকাশ করে থাকেন তসলিমা। এখানে সাম্প্রতিক সময়ে তার করা টুইট থেকে বাছাই করা কয়েকটি বার্তা বাংলা ট্রিবিউন পাঠকদের জন্য দেওয়া হলো

১৪ জুন ২০১৪

ইরাকে মার্কিনি আগ্রাসনের চেয়ে একনায়ক সাদ্দামের শাসনই ভালো ছিল। ইরাক এখন ক্রমশ সন্ত্রাসীদের হাতে চলে যাচ্ছে।

১৪ জুন ২০১৪

এখনকার চেয়ে সাদ্দামের সময়ে ইরাক ভালো ছিল। ৮ বছরের যুদ্ধে যুক্তরাষ্ট্র ১ ট্রিলিয়ন ডলার খরচা করেছে। শিয়া আর সুন্নিরা লড়ছে। ইরাক খণ্ড-বিখণ্ড হয়ে যাবে।

১৩ জুন ২০১৪

অজ্ঞতা আছে বলেই ধর্ম টিকে আছে। নারী-বিদ্বেষ আছে বলেই ধর্ম টিকে আছে।

১৩ জুন ২০১৪

শরীয়া বা ধর্মভিত্তিক আইন চাই না। একই আইন সবার জন্য হতে হবে। সে আইন অবশ্যই হতে হবে নারী-পুরুষ সমতার ভিত্তিতে।

১৩ জুন ২০১৪

সেসব লোকের মাঝে সমস্যা আছে যারা হিন্দু শাস্ত্রের অনুরক্ত কিন্তু মুসলিম শরীয়া আইনের সমালোচক। দুটি আইনই নারীদের বিরুদ্ধে এবং দুটোকেই বিলোপ করা উচিৎ।

১১ জুন ২০১৪

সত্যবাদী মানুষ সবচেয়ে নিঃসঙ্গ হয়।

১০ জুন ২০১৪

ইসলামি সন্ত্রাসীদের সবচেয়ে বড় শিকার কে? মুসলমান। এর বিরুদ্ধে সবচেয়ে নিশ্চুপ কে? মুসলমান।

০৮ জুন ২০১৪

ক্রিকেটার ইমরান খান নিজের চেয়ে অনেক কম বয়সী মেয়েকে বিয়ে করেছেন। শোয়েব আখতারও তাই করতে যাচ্ছেন। সব পুরুষের ভেতরই একজন পেডোফাইল (শিশুদের প্রতি যৌন সম্পর্কে আগ্রহী) লুকিয়ে থাকে।

০৭ জুন ২০১৪

কলকাতা লালচ আর অনৈতিকতার শহরে রূপান্তরিত হতে চলেছে। গায়ক, অভিনেতা, শিল্পী, লেখক, কবি আর চলিচ্চিত্র নির্মাতারা বিলাসিতাপূর্ণ জীবনের লোভে রাজনৈতিক দলে যোগ দিচ্ছেন।

০৬ জুন ২০১৪

মোহসিনকে হত্যার পর হিন্দু রাষ্ট্র সেনা এসএমএস পাঠিয়েছে, “এক উইকেট পড়লো।” তাহলে কি তাদের পরিকল্পনা ২৫ কোটি উইকেট ফেলা? বাস্তবে তারা মহান খেলোয়াড়!

০৩ জুন ২০১৪

স্বামীরা হত্যাকারী হয়। একজন নারীর জন্য সবচেয়ে বিপজ্জনক স্থানটি হচ্ছে যেখানটায় সে তার স্বামীর সঙ্গে বসবাস করছে। নারীরা আত্মহত্যা করে? না, স্বামীরাই তাদের হত্যা করে।

০২ জুন ২০১৪

ভারতের বাজারে পাওয়া যাওয়া সব স্কিন প্রোডাক্টই রং ফর্সাকারী। কী বিরক্তিকর! আমি এমন ধরনের স্কিন প্রোডাক্ট খুঁজছি যা আমার ত্বককে সারা জীবনের জন্য কালো করে দেবে।

৩১ মে ২০১৪

আমি ভাবতাম, হিন্দুরা নিজ ধর্মের সমালোচনা সহ্য করে। শুধু মুসলমানরাই এমনটা পারে না। কিন্তু এটা সত্য না। নিজ ধর্ম বিষয়ে হিন্দু ততটাই সংবেদনশীল যতটা মুসলমান।

একে/এএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।