রাত ১১:১৮ ; শনিবার ;  ০৭ ডিসেম্বর, ২০১৯  

ঢাকায় আসছেন আগা খানের মেয়ে প্রিন্সেস জাহরা

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক॥

আগা খান স্কুলের রজত জয়ন্তী (২৫তম বার্ষিকী) উপলক্ষে আজ (বুধবার) রাতে ঢাকায় আসছেন প্রিন্সেস জাহরা আগা খান। তিনদিনের সফরকালে তিনি আগা খান স্কুল পরিদর্শন করবেন এবং স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভাষণ দেবেন। আগামী শুক্রবার তিনি ঢাকা ছাড়বেন।

বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয় থাকা ইসমাইলি সম্প্রদায়ের নেতা আগা খান স্কুলের প্রতিষ্ঠাতা প্রিন্স করিম আগা খানের বড় মেয়ে হচ্ছেন জোহরা খান। আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্কের (একেডিএন) সমাজ কল্যাণ বিভাগের (এসডাব্লিউডি) প্রধান এবং আগা খান বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের একজন সদস্যও প্রিন্সেস জোহরা।

একেডিএন-এর নয়টি প্রতিষ্ঠানের মধ্যে আগা খান স্কুল একটি। আগা খান শিক্ষা সেবার আওতায় রয়েছে এ প্রতিষ্ঠানটি। ১৯৮৮ সালে ঢাকায় ২৫ জন শিক্ষার্থী ও সাতজন শিক্ষক নিয়ে স্কুলটির যাত্রা শুরু হয়। ঢাকায় বর্তমানে এ স্কুলের শিক্ষার্থীর সংখ্যা এক হাজার ২০০ এবং শিক্ষক আছেন ১২০ জন।

দক্ষিণ এশিয়া, মধ্য এশিয়া ও পূর্ব আফ্রিকার এ প্রতিষ্ঠানের মোট ২৪০টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

প্রিন্সেস জাহরা আগা খান স্কুলের রজত জয়ন্তী ছাড়াও ইসমাইলি জামাতখানা, একেডিএন কেন্দ্র ও ঢাকায় বসবসরত ইসমাইলি সম্পদ্রায়ের লোকজনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

প্রসঙ্গত, একেডিএন গত গত তিন দশকেরও বেশি সময় ধরে বাংলা‌‌‌দেশে শিশু, বিশ্ববিদ্যালয় পূর্বকালীন শিক্ষা ও আর্থিক সেবা খাতে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ২০১৩ সালে একেডিএন বাংলাদেশ সরকারের সঙ্গে সামাজিক, সাংস্কতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে বর্ধিত আকারে সহযোগিতার এক খসরা চুক্তি সই করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাংলাদেশ সরকারের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি ও একেডিএনের পক্ষে এর প্রতিষ্ঠাতা সভাপতি ও ইসমাইলি সম্প্রদায়ের ৪৯ তম ইমাম প্রিন্স শাহ করিম আগা খান।

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।