রাত ০২:৩৬ ; মঙ্গলবার ;  ১০ ডিসেম্বর, ২০১৯  

লেভ তলস্তয় স্বর্ণপদক পেলেন স্যার ফজলে হাসান আবেদ

প্রকাশিত:

সম্পাদিত:

ডেস্ক রিপোর্ট॥

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ লেভ তলস্তয় আন্তর্জাতিক স্বর্ণপদক পেয়েছেন। বেসরকারি সংগঠন রাশিয়ান চিলড্রেন ফান্ড তাঁকে এই পুরস্কার দিয়েছে। ১ জুন ২০১৪ আন্তর্জাতিক শিশুদিবস উপলক্ষে মস্কোর ঐতিহ্যবাহী বলশয় থিয়েটারে তাঁকে এই পদক দিয়ে সম্মানিত করেন সংগঠনের নেতা প্রখ্যাত লেখক আলবার্ট এ লিখানভ।

শিশুদের শিক্ষা ও সেবাদানের ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে প্রতি বছর এই পুরস্কার দেয় রাশিয়ান চিলড্রেন ফান্ড। এর আগে এই পুরস্কার পেয়েছেন মাদার তেরেসা, পোলিও ভ্যাকসিনের উদ্ভাবক আলবার্ট সেবিন এবং সুইডেনের শিশুসাহিত্যিক অস্ট্রিড লিন্ডগ্রেন।

শিশু দিবসের অনুষ্ঠানে অংশ নিতে পুরো রাশিয়া থেকে ১১ হাজার শিশু মস্কোতে সমবেত হয়। পুরস্কার প্রদান অনুষ্ঠানের শুরুতে অনাথ, প্রতিবন্ধী ও পিছিয়ে পড়া শিশুদের নিয়ে এক গালা কনসার্টের আয়োজন করা হয়। স্যার আবেদ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

পুরস্কার গ্রহণের পর স্যার আবেদ বলেন, ''আমাকে এবং ব্র্যাককে এই সম্মান প্রদর্শন করায় রাশিয়ান চিলড্রেন ফান্ডকে আমি ধন্যবাদ জানাই। গত তিন দশক ধরে ব্র্যাক জনসাধারণের, বিশেষ করে নারী ও শিশুদের ক্ষমতায়ন ও শিক্ষার মাধ্যমে জীবনমান উন্নয়নের সুযোগ সৃষ্টির জন্য নানা কর্মসূচি পরিচালনা করছে। রাশিয়ান চিলড্রেন ফান্ড তাদের দেশের অগণিত সুবিধাবঞ্চিত শিশুদের সুরক্ষায় যে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, সেজন্য এই সংগঠনটিকে আমি আন্তরিক সাধুবাদ জানাই।''

শিশুদের সুরক্ষার জন্য ১৯৯১ সালের সেপ্টেম্বর মাসে রাশিয়ান চিলড্রেন ফান্ডের যাত্রা শুরু হয়। বর্তমানে ৭৪টি আঞ্চলিক অফিসের মাধ্যমে রাশিয়ার গরিব শিশুদের সামাজিক সহায়তাদানে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।