সন্ধ্যা ০৬:০৯ ; রবিবার ;  ০৪ ডিসেম্বর, ২০১৬  

যুক্তরাষ্ট্রে ঝড়ে নিহত ১১, মিসিসিপিতে জরুরি অবস্থা

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

বড়দিনের প্রাক্কালে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে তীব্র ঝড়। এতে ১১ জন নিহত হয়েছেন। মিসিসিপি রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

মার্কিন আবহাওয়া সংস্থা জানিয়েছে মিসিসিপি, আরকানসাস ও টেনেসাসে ১৩টি ঝড় আঘাত হেনেছে। প্রায় দেড়শ কিলোমিটার গতিতে এগুলো আঘাত হানে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মিসিসিপি। রাজ্যটিতে ৭জন নিহত হয়েছেন। এর মধ্যেই জরুরি অবস্থা ঘোষণা করে রাজ্যটিতে উদ্ধার কার্যক্রম শুরু হয়েছে।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের বাসিন্দারা ‘হোয়াইট ক্রিসমাস’ আয়োজনের আশা করলেও ঝড়ের মুখে তাদের সে আশা ভেস্তে গেছে। লুইজিয়ানা থেকে ইলিনয় পর্যন্ত টর্নেডো সতর্কতা জারি করা হয়েছে। ইন্ডিয়ানাতে টর্নেডোর তাণ্ডবে ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।  

যুক্তরাষ্ট্রে বুধবার থেকে শুরু হওয়া বড় দিনের ছুটিতে ১০ কোটি নাগরিক ভ্রমণে বের হবেন বলে ধারণা করা হচ্ছে। এদের মধ্যে নয় কোটি ১০ লাখ গাড়িযোগ ভ্রমণে যাবেন বলে আমেরিকান অটোমোবাইল অ্যাসোসিয়েশন জানিয়েছে। কিন্তু জাতীয় আবহাওয়া অফিস থেকে প্রচণ্ড ঝড়বৃষ্টির পূর্বাভাস দেওয়ায় সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

/এমআর/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।