সন্ধ্যা ০৬:০৮ ; রবিবার ;  ০৪ ডিসেম্বর, ২০১৬  

তেলের দর কমানোর সম্ভাবনা নাকচ করলেন অর্থমন্ত্রী

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বিশ্ব বাজারে কমলেও দেশে সহসা জ্বালানি তেলের দাম কমানোর সম্ভাবনা নাকচকরে দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার হোটেল সোনারগাঁওয়ে ‘শিল্পে বিনিয়োগের সম্ভাবনা ও প্রতিবন্ধকতা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, বিশ্ব বাজারে নিম্নমুখী প্রবণতা অব্যাহত থাকলে জ্বালানি তেলের দাম দেশের কমানো হতে পারে। তবে সময়টি এখনই বলতে পারবো না।

বিনিয়োগের ক্ষেত্রে গ্যাস-বিদ্যুৎ বাধা হবে না বলে উল্লেখ করে মুহিত বলেন, নানামুখী উদ্যোগ নেওয়ায় দুই বছর পর বিদ্যুৎ-গ্যাসের সমস্যা থাকবে না।

বিদ্যুৎ উৎপাদন ভালো হলেও সঞ্চালন ব্যবস্থার সক্ষমতার অভাবে সুফল পাওয়া যাচ্ছে না বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী।

তিনি আরও বলেন, সরকারি-বেসরকারি যেভাবে হোক শিল্পাঞ্চলে বিদ্যুৎ সংযোগ থাকবে। অধিগ্রহণকৃত মূল্যে শিল্পাঞ্চলের জমি ব্যবসায়ীদের বরাদ্দ দেওয়া হবে। পরবর্তীতে জমি পেতে চাইলে জমির বরাদ্দকৃত মূল্যের সঙ্গে মূল্যস্ফীতি যোগ করে দাম নির্ধারণ করা হবে।

বিশেষ অতিথির বক্তব্যে জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, গ্যাস সংকট সমাধানে সরকারের হাতে তিন থেকে চারটি পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, তরল প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) টার্মিনাল স্থাপন করা হচ্ছে মহেশখালীতে । এর মাধ্যমে দুই বছরের মধ্যে এলএনজি আমদানি করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, আমদানি করা এলএনজি দিয়ে উৎপাদিত ইউনিটপ্রতি মূল্য বিদ্যুতের  হবে সাত টাকা। গ্যাস হিসেবে সরবরাহের ক্ষেত্রে তা থাকবে নয় টাকার মধ্যে।

নতুন গ্যাস ক্ষেত্র অনুসন্ধান ও অভ্যন্তরীণভাবে নিজস্ব উৎপাদন ব্যবস্থার ফলে ভবিষ্যতে গ্যাসের দাম আরও কমবে বলে জানান তিনি। 

জ্বালানি তেলের দাম না কমা প্রসঙ্গে উপদেষ্টা বলেন, বার বার পরিবর্তন না করে তেলের দাম একটি স্থিতি অবস্থায় রাখার চেষ্টা করা হচ্ছে।

এ আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিসিআই)। বিসিআই সভাপতি এ কে আজাদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক প্রমুখ।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।