রাত ০২:২১ ; সোমবার ;  ০৫ ডিসেম্বর, ২০১৬  

ক্রিসমাস ডেজার্ট: সুইস রোল কেক

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক।।

সারাদিন অনেক ভারি খাবার খাওয়া হবে, তাই সকালবেলাটায় কিছু স্ন্যাকস তো থাকবেই। সেই স্ন্যাকসে কেক তো চাইই। কালকের জন্য আজকেই বানিয়ে ফেলুন সুইস রোল কেক।

উপকরণ:

    ২টি ডিম

    ময়দা আধা কাপের অর্ধেক

    ১ টেবিল চামচ গুড়া দুধ

    চিনি ময়দার সমান

    আধা চা চামচ ভ্যানিলা এসেন্স

    ১ টেবিল চামচ সয়াবিন তেল

    ফুড কালার ২ টেবিল চামচ বা পছন্দমত।

    বেকিং পাউডার আধা চা চামচের অর্ধেক

    বেকিং পার্চমেন্ট বা সাধারণ কোনও সাদা কাগজ

    ১০ ইঞ্চির চারকোণা বেকিং প্যান, এক/দেড় ইঞ্চি উঁচু

প্রস্তুত প্রণালী:

প্রথমে ময়দা বেকিং পাউডার ভালো ভাবে চেলে নিয়ে গুড়া দুধ মিশিয়ে নিন।ডিমের সাদা অংশ খুব ভালো ভাবে বিট করে নিতে হবে হয়ে গেলে এর সাথে কুসুম দিয়ে এবং অল্প করে চিনি দিয়ে বিট করুন। চিনি গলে গেলে ভ্যানিলা এসেন্স আর ফুড কালার মিশিয়ে ভাল করে বিট করুন। এবার অল্প অল্প করে ময়দা মিশিয়ে নিয়ে বড় চামচ দিয়ে, বিট করবেন ময়দা মেশানো হয়ে গেলে এর সঙ্গে ১টেবিল চামচ তেল মিশিয়ে নিন। চারকোণা বেকিং ট্রেতে বেকিং পার্চমেন্ট বিছিয়ে নিন। ট্রে এক/দেড় ইঞ্চি মোটা হতে হবে। সমান হতে হবে। এবার এতে মিশ্রন ঢেলে নিয়ে সমান করে ইলেক্ট্রিক ওভেনে ১৮০ ডিগ্রিতে ১০/১৫ মিনিট বেক করতে হবে। মাঝেমধ্যে চেক করে নিতে হবে না হলে পুরে শক্ত হয়ে যেতে পারে। হয়ে গেলে নামিয়ে সাবধানে কাগজ খুলে নিন। এবার ঠান্ডা করে কেকের উপরের পিঠে ক্রিম ভাল করে ছড়িয়ে দিন। আস্তে আস্তে রোল করে নিয়ে ফয়েল পেপার দিয়ে বা সাধারণ কোন কাগজ, শরমা পেঁচানোর কাগজ দিয়ে পেঁচিয়ে নরমাল ফ্রিজে রাখুন এক ঘন্টা, রোলটা সেট হওয়ার জন্য ।বের করে দুই পাশ কেটে নিন।

/এফএএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।