সকাল ১১:৪১ ; বুধবার ;  ২০ জুন, ২০১৮  

আ. লীগের ওপর নির্দয় কমিশন: হানিফ

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে পৌরসভা নির্বাচনে সংসদের বাইরে থাকা বিএনপিকে বাড়তি সুবিধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। পাশাপাশি ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মী, প্রার্থী ও এমপিদের প্রতি নির্বাচন কমিশন নির্দয় আচরণ করছে বলেও মন্তব্য করেন তিনি।

বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠেকর পর দলটির একটি প্রতিনিধি দল সাংবাদিকদের কাছে দেওয়া প্রতিক্রিয়ায় এসব কথা বলে। প্রতিনিধি দলে ছিলেন ডা.  দীপু মনি, বি এম মোজাম্মেল হক ও আফজাল হোসেন।

দুপুরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিউদ্দীন আহমদের সঙ্গে বৈঠক শেষে হানিফ সাংবাদিকদের বলেন, নির্বাচন কমিশন বিএনপির প্রতি অতি সদয় হয়ে আমাদের ওপর নির্দয় আচরণ করছে। আমরা ইসির কাছে নিরপেক্ষ আচরণ চাই বলেই এ দাবি জানাতে এসেছি।

আওয়ামী লীগের মন্ত্রী-এমপিরাই পৌর ভোটে আচরণবিধি লঙ্ঘন করছেন-বিএনপির এমন দাবির পরদিনই নির্বাচন কমিশনের গিয়ে ক্ষমতাসীন দল দলটি উল্টো অভিযোগ জানিয়ে এলো।

তিনি জানান, বিভিন্ন পৌর এলাকায় রিটার্নিং অফিসারদের কাছে দলীয় নেতাকর্মী ও প্রার্থীদের হয়রানি করা হয়েছে। আবার বিএনপির লোকজন বাড়তি সুবিধা পাচ্ছে। আমাদের কর্মী-প্রার্থীদের অযথা জরিমানা করা হচ্ছে। মোটরসাইকেলে দলীয় প্রতীক ব্যবহার করা হয়েছে বলে জরিমানা করা হয়েছে, যা নিরপেক্ষ আচরণ নয়। আমাদের দু’জন কর্মীকে হত্যা করা হয়েছে; বিএনপির অভ্যন্তরীণ কোন্দল আমাদের ওপর চাপিয়ে দিয়েও তারা বাড়তি সুবিধা নিচ্ছে।

সাংসদরা আচরণবিধির বেড়াজালে পড়ে প্রচারণায় নামতে না পারলেও সংসদের বাইরে থাকা বিএনপি’র শীর্ষ নেতারা প্রচারণায় নামছেন।

এ প্রসঙ্গ টেনে আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ বলেন, ইসি এখন অতি সদয় হয়ে আমাদের ওপর নির্দয় আচরণ করছে।

বিদ্যমান আইন শৃঙ্খলা পরিস্থিতিতে ‘সন্তোষ’ প্রকাশ করে হানিফ জানান, পরিস্থিতি যথেষ্ট ভালো রয়েছে। সুষ্ঠু নির্বাচনের জন্য যা করা দরকার তাই করবে ইসি। যখন যেটা প্রয়োজন মনে করে সে ব্যবস্থাই নেবে।

তিনি বলেন, সংসদে না থেকে তারা বাড়তি সুবিধা পাচ্ছেন, সুবিধা নিচ্ছেন; তাদের বাড়তি সুবিধা দিলে লেভেল প্লেয়িং ফিল্ড হবে না। প্লেয়িং ফিল্ড তাদের অনুকূলে।

নির্বাচন পর্যবেক্ষণ সংস্থার সঙ্গে রাজনৈতিক সম্পৃক্ততা থাকায় কিছু সংস্থাকে ভোট পর্যবেক্ষণের সুযোগ না দেওয়ার জন্যও জানিয়েছে দলটি।

/এফএ/আপ-এনএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।