সন্ধ্যা ০৬:১১ ; রবিবার ;  ০৪ ডিসেম্বর, ২০১৬  

মোদির রাশিয়া সফরে প্রতিরক্ষা ইস্যুর প্রাধান্য

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে প্রতিরক্ষা হেলিকপ্টার নির্মাণে আগ্রহী ভারত। ‘মেক ইন ইন্ডিয়া’-র সেই স্বপ্ন নিয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মস্কো পৌঁছেছেন বলে খবর দিয়েছে কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার। পত্রিকাটি জানিয়েছে, ভারতীয় প্রধানমন্ত্রীর দুদিনের সফরের উদ্দেশ্য প্রতিরক্ষা, বাণিজ্য ও সন্ত্রাস মোকাবেলাসহ বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করা।

আনন্দবাজার জানায়, সম্পর্কের ইতিবাচক ধারাবাহিকতা বজায় রাখতে দুদেশের তরফেই আগ্রহ রয়েছে। পরমাণু জ্বালানি ও প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণ এ বারের আলোচনায় প্রাধান্য পেতে যাচ্ছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে আনন্দবাজার জানায়, রাশিয়া ও ভারত যৌথ উদ্যোগে ২০০টি ‘কামভ ২২৬-টি’ হেলিকপ্টার তৈরি করতে চায়। প্রতিরক্ষা ক্ষেত্রে ‘মেক ইন ইন্ডিয়া’-র এই পরিকল্পনাকে নিয়ে এই সফরে চুক্তি হতে পারে বলেও আভাস দিয়েছে আনন্দবাজার। এ ছাড়া, মস্কোর থেকে পরমাণু ডুবোজাহাজ ও ক্ষেপণাস্ত্র কিনতেও আগ্রহী নয়াদিল্লি।

আনন্দবাজার জানায়, দুদেশের আলোচনায় জ্বালানির বিষয়টিও বিশেষ গুরুত্ব পাবে। রাশিয়ার সঙ্গে বাণিজ্য বাড়ানোর দিকটিও মোদি সরকারের গুরুত্বের তালিকায় রয়েছে।

উল্লেখ্য প্রধানমন্ত্রী হিসেবে আজই প্রথমবার রাশিয়ায় এলেন মোদী। তবে এর আগে অটলবিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী থাকার সময়ে তার প্রতিনিধিদলে ছিলেন মোদি। সে সময়ে তিনি ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী। এই মুহূর্তে দুদেশের মধ্যে ১ হাজার কোটি ডলারের বাণিজ্য হয়। আগামী ১০ বছরে সেই অঙ্ক বাড়িয়ে ৩ হাজার কোটি ডলার করার পরিকল্পনা রয়েছে বলে খবর দিয়েছে আনন্দবাজার।

এদিকে রাশিয়া সফরে যাওয়ার আগেই মোদি মন্তব্য করেছেন, ‘বন্ধুর বাড়িতে যাচ্ছি ভেবেই আমি উচ্ছ্বসিত’। তাঁর মতে, ‘ভারত ও রাশিয়ার বন্ধুত্ব জলে স্থলে আকাশে।’

/বিএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।