ভোর ০৬:১৩ ; রবিবার ;  ১১ ডিসেম্বর, ২০১৬  

ধোঁয়াশার চাদরে চীন: আরও ১০টি শহরে রেড অ্যালার্ট

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক।।

প্রচণ্ড ধোঁয়াশার কারণে নতুন করে আরও ১০টি শহরকে বিদ্যমান রেড অ্যালার্টের আওতায় এনেছে চীন। বুধবার রাতে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় ১০টি শহরে নতুন করে রেড অ্যালার্ট জারি করে দেশটির পরিবেশবিষয়ক মন্ত্রণালয়।

বুধবার চীনের পরিবেশ মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘নতুন করে রেড অ্যালার্টের আওতায় আসা শহরগুলো হল- তিয়ানজিন, পুয়াং, জিনজিয়াং, দেঝৌ, হানদান, জিনতাই, ল্যাংফ্যাং, হেংশুই, জিনজি এবং আনইয়াং। বেইজিং এবং নতুন ১০টি শহরসহ ৩০টি শহরকে ‘মারাত্মক দূষণের’ আওতায় রাখা হয়েছে। আর বাকি ২০টি শহরকে রাখা হয়েছে ‘ভারি দূষণের’ আওতায়।’

বায়ু দূষণের কারণে চীনের বিস্তৃত এলাকা প্রচণ্ড ধোঁয়াশার কবলে পড়তে পারে বলে গত সপ্তাহেই সতর্ক করেছিল কর্তৃপক্ষ।

নতুন করে রেড অ্যালার্ট জারি করা শহরগুলোতে নাগরিকদের জরুরি কাজ ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া স্কুল বন্ধ রাখার পাশাপাশি যানবাহন ব্যবহার সীমিত করার অনুরোধ জানানো হয়েছে।

সাম্প্রতিক বছরগুলোতে তীব্র মাত্রার বায়ু দূষণের কবলে রয়েছে চীন। বায়ু দূষণ আর ধোঁয়াশার কারণে চলতি মাসেই বেইজিংয়ে দুইবার রেড অ্যালার্ট জারি করা হয়। সূত্র: বিবিসি

/এফইউ/বিএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।