রাত ০৮:২৪ ; বুধবার ;  ১৫ আগস্ট, ২০১৮  

যুক্তরাষ্ট্রে যেতে পারছে না যুক্তরাজ্যের মুসলিমরা: ব্রিটিশ এমপি

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক।।

যুক্তরাজ্যের লেবার পার্টির এমপি স্টেলা ক্রিজি অভিযোগ করেছেন, ব্রিটিশ মুসলিমদের বিনা কারণে যুক্তরাষ্ট্রের বিমানে উঠতে দেওয়া হচ্ছে না। এ ব্যাপারে তিনি এরইমধ্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে চিঠিও লিখেছেন।

উত্তর-পূর্ব লন্ডনের ওয়ালথামস্টো এলাকার এমপি স্টেলা ক্রিজিকে উদ্ধৃত করে ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান লিখেছে, তার নির্বাচনি এলাকার এক মুসলিম পরিবারকে গত সপ্তাহে লস অ্যাঞ্জেলেসের বিমানে উঠতে দেওয়া হয়নি।

স্টেলা ক্রিজি প্রধানমন্ত্রী ক্যামরনকে লিখেছেন, ‘কেনও অনেক ব্রিটিশ মুসলিমকে তারা প্লেনে উঠতে দিচ্ছেন না তার কোনও ব্যাখ্যা যুক্তরাষ্ট্র দিচ্ছে না। এতে করে ব্রিটিশ মুসলিমদের মধ্যে ক্ষোভ বাড়ছে।’

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছে, এমপি স্টেলা ক্রিজির চিঠির বিষয় প্রধানমন্ত্রী বিবেচনা করবেন।

গত ১৫ ডিসেম্বর লন্ডনের গ্যাটউইক বিমানবন্দর থেকে নরওয়েজিয়ান এয়ারলাইন্সের একটি বিমানে ১১-সদস্যের ওই পরিবারের লস অ্যাঞ্জেলেসে ডিজনিল্যান্ডে ছুটি কাটাতে যাওয়ার কথা ছিল। যদিও নিয়ম অনুযায়ী, ইন্টারনেটে আবেদন করে যুক্তরাষ্ট্র যাওয়ার অনুমতিপত্রও নিয়েছিল ওই পরিবার। কিন্তু বিমানে ওঠার আগ মুহূর্তে মার্কিন নিরাপত্তা বিভাগের কর্মকর্তারা পরিবারটিকে বিমানে উঠতে দেয়নি। কোনও কারণও তাদের জানানো হয়নি। যুক্তরাষ্ট্রগামী পরিবারটির এগারো জনের মধ্যে, নয় জনই ছিল আট থেকে ১৯ বছরের বছর বয়সী শিশু, কিশোর এবং তরুণ।

পরিবারের প্রধান তারিক মাহমুদ গার্ডিয়ানকে জানান, তারা প্রথমে ক্যালিফোর্নিয়ায় আত্মীয়দের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন। কিন্তু প্রধান উদ্দেশ্য ছিল বাচ্চাদের নিয়ে ডিজনিল্যান্ডে যাওয়া। টিকেটের জন্য নয় হাজার পাউন্ড খরচ করেছিল তারা। কিন্তু এখন এয়ারলাইন্স কর্তৃপক্ষ সেই অর্থ ফেরত দেওয়ার কোনও নিশ্চয়তা দেয়নি।

তারিক মাহমুদ গার্ডিয়ানকে বলেন,‘আমি আমার জীবনে এতটা বিব্রত হইনি। আমাদেরকে (মুসলিমদের) আলাদা করে দেওয়া হচ্ছে।’

এর আগে গত ১৭ ডিসেম্বর লন্ডনে বাংলাদেশ বংশোদ্ভূত একজন ইমাম এবং শিক্ষক আজমল মশরুরকেও নিউইয়র্কগামী একটি বিমানে উঠতে দেওয়া হয়নি। বিমানবন্দরে শুধু জানানো হয়,তাদের ভ্রমণের অনুমতিপত্র বাতিল করা হয়েছে। সূত্র: বিবিসি

/এসএম/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।