রাত ০৮:২০ ; বৃহস্পতিবার ;  ০৮ ডিসেম্বর, ২০১৬  

৫ লাখ নতুন করদাতার সন্ধানে এনবিআর

প্রকাশিত:

সম্পাদিত:

বিজনেস ডেস্ক।।

চলতি ২০১৫-২০১৬ অর্থ বছরে ৫ লাখ নতুন করদাতার সন্ধানে সারা দেশে আয়কর জরিপ কার্যক্রম শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বুধবার নতুন করদাতার সন্ধানে পরিচালিত জরিপ কার্যক্রমের অংশ হিসেবে কর অঞ্চল-৪ ঢাকার অদূরে কেরানীগঞ্জে স্থানীয় কমিউনিটি সেন্টারে ‘করনেট সম্প্রসারণ ও করদাতা উদ্বুদ্ধকরণ সভা-২০১৫’ আয়োজন করা হয়।

কর অঞ্চল-৪, ঢাকার কর কমিশনার মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। স্থানীয় ব্যবসায়ী ও জনগণের অংশগ্রহণে অনুষ্ঠিত এ সভায় নতুন করদাতাদের নিবন্ধনের সনদ তুলে দেন প্রতিমন্ত্রী।
এ সময় নসরুল হামিদ বলেন, ১৬ কোটি মানুষের মধ্যে নিবন্ধিত করদাতার সংখ্যা প্রায় ১৮ লাখ হলেও প্রকৃত আয়কর দেন প্রায় ১২ লাখ। দেশের অনেকে আয়কর  দানে সক্ষম হলেও নিবন্ধিত করদাতা হিসেবে কোনও আয়কর দেন না।

প্রতিমন্ত্রী জানান,কেরানীগঞ্জের উন্নয়নের জন্য সরকার বিগত দুই বছরে কমপক্ষে ১০০ কোটি টাকা ব্যয় করেছে কিন্তু বিনিময়ে ৮ কোটি টাকা কর দেওয়া হয়েছে। তিনি বলেন, সারাবিশ্ব থেকে বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ নিয়ে বিনিয়োগকারীরা আসছে। উন্নয়নের ধারাবাহিকতা নিশ্চিতের লক্ষ্যে অর্থ যোগান দেওয়ার জন্য তিনি সকলকে অনুরোধ করেন।

এ সময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন এনবিআর সিনিয়র সদস্য (শুল্ক নীতি) মো. ফরিদ উদ্দীন,ঢাকা বিভাগের কমিশনার মো. জিল্লার রহমান, এনবিআর সদস্য (কর জরিপ ও পরিদর্শন) মো. লোকমান চৌধুরী ও সদস্য (ট্যাক্সেস লিগ্যাল অ্যান্ড এনফোর্সমেন্ট) ড. মাহবুবুর রহমান,পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি এস এম মাহফুজুল হক নুরুজ্জামান, কেরানীগঞ্জ উপজেলার চেয়ারম্যান মো. শাহিন আহমেদ প্রমুখ ।সূত্র: বাসস।

/এআই /এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।