রাত ০৯:৩৫ ; মঙ্গলবার ;  ১৬ অক্টোবর, ২০১৮  

‘সিরীয়দের জন্য দ্বার খুলে দিন’

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

সিরীয়দের জন্য দরজা খুলে দিতে সারা বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন আয়লান কুর্দির বাবা আবদুল্লাহ কুর্দি। তুরস্কের উপকূলে ভেসে উঠা সিরীয় শিশু আয়লান কুর্দির নিথর মৃতদেহ আলোড়ন তুলেছিল বিশ্বজুড়ে।

আসন্ন ক্রিসমাস উপলক্ষ্যে যুক্তরাজ্যভিত্তিক চ্যানেল ফোর প্রচারিত ওই বার্তায় নিহত আয়লানের বাবা বিশ্ব সম্প্রদায়ের কাছে আবেদন জানান, তারা যেন যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার পলায়নপর মানুষদের জন্য দরজা উন্মুক্ত করেন।

তিনি বলেন, ‘যদি কারও মুখের ওপর দরজা বন্ধ করে দেওয়া হয় এটা বেশ কঠিন পরিস্থিতি। যখন দরজা খুলে দেওয়া হয় তখন তারা আর নিজেদের অবদমিত মনে করেন না।’

আবদুল্লাহ কুর্দি বলেন, ‘বছরের এই সময়টাতে সবাইকে অনুরোধ করবো যেসব বাবা, মা ও শিশুরা শান্তি ও নিরাপত্তার সন্ধান করছেন তাদের বেদনাবোধের বিষয়ে চিন্তা করেন। আমরা শুধু আপনাদের কাছে সামান্য সহানুভূতি চাইছি।’ তিনি বলেন, ‘আপনাদের নতুন বছরের শুভেচ্ছা জানাই। আশা করি, আগামি বছর সিরিয়ার যুদ্ধ শেষ হবে। দুনিয়াজুড়ে শান্তি বিরাজ করবে।’

ক্রিসমাসের দিন আবদুল্লাহ কুর্দির পুরো বার্তাটি প্রচার করবে চ্যানেল ৪।

উল্লেখ্য, ২ সেপ্টেম্বর ২০১৫ তারিখে সমুদ্রের উত্তাল ঢেউয়ে ছোট নৌকায় থাকা আয়লান ও তার ভাই ভেসে যায় তুরস্কের সৈকতে। তাদের মা ভেসে যান দূরের অন্য এক সৈকতে। সন্তানের মৃত্যুর পর আয়লানের বাবা আবদুল্লাহ কুর্দির শোকার্ত উচ্চারণ ছিল, ‘আমার সন্তানেরা ছিল দুনিয়ার সবচেয়ে সুন্দর শিশু। ওরা প্রতিদিন আমার ঘুম ভাঙাত। খেলা করত আমার সঙ্গে। এর চেয়ে সুন্দর মুহূর্ত আর কী হতে পারে? এ সবকিছুই হারিয়ে গেছে।’ সূত্র: আল জাজিরা।

/এমপি/বিএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।