সন্ধ্যা ০৬:১২ ; রবিবার ;  ০৪ ডিসেম্বর, ২০১৬  

চিকিৎসা সহায়ক ৫ অ্যান্ড্রয়েড অ্যাপ

প্রকাশিত:

সম্পাদিত:

সজল সরকার।।

ডাক্তাররা সাধারণত ব্যস্ত হয়ে পড়েন রোগীদের চাপে। সুতরাং সবসময় সব তথ্যের বিষয়ে তাদের মাথা ঠিকমতো কাজ করে না। আর এ জন্যই স্মার্টফোন নিয়ে এসেছে ডাক্তারদের জন্য স্মার্ট অ্যাপ্লিকেশন বা অ্যাপস।

ইপোক্রেটস প্লাস

নিত্য নতুন ভাইরাস, রোগের উপসর্গ ও ল্যাব টেস্টের বিভিন্ন তথ্য সঙ্গে সঙ্গে পেতে অ্যান্ড্রয়েডের এ অ্যাপ্লিকেশনই খুবই কার্যকর। আপনি যদি ডাক্তার হয়ে থাকেন বা এমনিকেই বিভিন্ন রোগের তথ্য পেতে চান তাহলে অ্যাপসটি ইন্সটল করে নিতে পারেন।

অ্যামিয়ন

অ্যামিয়ন নামের অ্যাপসটি অনেকটা ডাক্তারের সহকারী হিসেবে কাজ করবে। কখন ও.টি, কখন চেম্বার বা সেমিনারে অংশগ্রহণ- এসব কিছুর রুটিন গুছিয়ে ডাক্তারকে সাহায্য করবে এ অ্যাপসটি।

কনসাল্ট  অ্যান্ড প্রোফাইল ম্যানেজমেন্ট (প্রাক্টো)

এ অ্যাপসের মাধ্যমে ডাক্তাররা তাদের জনপ্রিয়তা যাচাইও করতে পারবেন। সফ্টওয়্যারে নিবন্ধিত থাকলে ৬ সপ্তাহে আপনাকে কতজন রোগী ভিজিট করছে তার পরিসংখ্যানে দেবে অ্যাপসটি। ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট ব্যবস্থাপনাও করতে পারে এ অ্যাপসটি।

কিউরিফাই

স্মার্টফোনের এ অ্যাপটি যোগাযোগ রক্ষার জন্য বেশ জনপ্রিয়। ডাক্তাররা এ অ্যাপের মাধ্যমে চিকিৎসা জগতের নতুন তথ্য সঙ্গে সঙ্গে সবার কাছে ছড়িয়ে দিতে পারেন।

মেডস্কেপ

মেডস্কেপ মূলত মেডিকেল ডিকশনারি যার মধ্যে ওষুধের নাম, বিবরণ, বিভিন্ন অসুখের উপসর্গ, নতুন ভাইরাসসহ যাবতীয় তথ্য আছে। অ্যাপটি শুধু ডাক্তারই নয় বরং মেডিকেল শিক্ষার্থী ও নার্সরাও ব্যবহার করতে পারেন।

/এইচএএইচ/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।