রাত ০৩:১২ ; সোমবার ;  ২৫ সেপ্টেম্বর, ২০১৭  

বেতন বাড়ছে ক্রিকেটারদের

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

২০১৪ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন ১২ ক্রিকেটার। গতবার সেটা উন্নীত করা হয়েছিল ১৪ জনে। এবার বাড়ল আরও একজন। আগেরবার বেতন বাড়ানো না হলেও ২০১৬ সালের চুক্তিতে থাকা ক্রিকেটারদের বেতন বাড়ানোর সুপারিশ করেছে ক্রিকেট পরিচালনা বিভাগ।

বুধবার মিরপুর ক্রিকেট স্টেডিয়ামে ক্রিকেট পরিচালনা বিভাগের সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান ক্রিকেট পরিচালনা কমিটির চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয়। তিনি জানান, জাতীয় দলের ক্রিকেটারদের চুক্তির মেয়াদ বাড়ানোর জন্য সুপারিশ করা হয়েছে। নির্বাচকদের কাছ থেকে লিস্ট নিয়ে এরই মধ্যে তা বোর্ডে পাঠানো হয়েছে। এবার ১৫ জন ক্রিকেটার চুক্তিবদ্ধ হচ্ছে। সেই সঙ্গে বেতন বাড়ানোর সুপারিশ করা হয়েছে।’

বর্তমানে চুক্তিতে থাকা আগের ১৪ ক্রিকেটারের মধ্যে এ+ ক্যাটাগরিতে রয়েছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিক রহিম, মাশরাফি বিন মর্তুজা। এ ক্যাটাগরিতে মাহমুদুল্লাহ রিয়াদ। বি ক্যাটাগরিতে রুবেল হোসেন, ইমরুল কায়েস ও নাসির হোসেন; সি ক্যাটাগরিতে রয়েছেন মুমিনুল হক, শফিউল ও এনামুল হক বিজয়। তাইজুল, আল আমিন ও আরাফাত সানীকে নেওয়া হয়েছে 'ডি' ক্যাটাগরিতে।

২০১৪ সালে সর্বশেষ ক্রিকেটারদের বেতন বাড়িয়েছিল বিসিবি। বর্তমানে 'এ+' ক্যাটাগরির ক্রিকেটাররা মাসিক বেতন পাচ্ছেন ২ লাখ টাকা। বাকি চার ক্যাটাগরির মধ্যে 'এ'-ক্যাটাগরিতে ১ লাখ ৭০ হাজার টাকা। 'বি' ক্যাটাগরিতে ১ লাখ ২০ হাজার, 'সি' ক্যাটাগরিতে ৯০ হাজার ও 'ডি' ক্যাটাগরিতে ৬০ হাজার টাকা। এছাড়া দলের দায়িত্ব ভাতা হিসেবে অধিনায়ক পান বাড়তি ২০ হাজার টাকা এবং সহ-অধিনায়ক পান ১০ হাজার টাকা করে।

কেন্দ্রীয় চুক্তি ছাড়া প্রধান নির্বাচক ফারুক আহমেদের চুক্তি নিয়ে কথা বলেছেন ক্রিকেট পরিচালন কমিটির চেয়ারম্যান। তিনি বলেন, ‘প্রধান নির্বাচক ফারুক আহমেদের মেয়াদ বাড়নোর বিষয়ে বোর্ড সিদ্ধান্ত নেবে। তবে তাকে দায়িত্ব চালিয়ে যাওয়ার জন্য বলা হয়েছে।’

/আরআই/এমআর/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।