সকাল ১০:৪২ ; সোমবার ;  ১৭ জুন, ২০১৯  

সিলেট ও শ্রীমঙ্গলে দুই খ্রিস্টান যাজককে প্রাণনাশের হুমকি

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক ।।

সিলেট ও মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দুই ধর্মযাজককে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে। ‘আইজিএমবি’ নামের একটি জঙ্গি সংগঠনের পরিচয়ে  মঙ্গলবার সন্ধ্যায় উভয় যাজকের মোবাইল ফোনে ক্ষুদে বার্তার (এসএমএস) মাধ্যমে এ হুমকি দেওয়া হয়। এ ঘটনায় শহর দুটিতে পুলিশি টহল জোরদার করা হয়েছে।

যাজকদের উদ্দেশে পাঠানো ক্ষুদে বার্তা দুটিতে একই নাম ও একই ধরনের কথা লেখা থাকায় সংঘবদ্ধ দুর্বৃত্তরা এ ঘটনা ঘটিয়েছে বলে ধারণা করছে পুলিশ।

সিলেট প্রতিনিধি জানান, সিলেটে হুমকি পাওয়া খ্রিস্টান বিশপের নাম বিজয় ডি ক্রুজ ওএমআই। মঙ্গলবার  সন্ধ্যায় আন্তর্জাতিক সমন্বয়ক ইন্টারন্যাশনাল জিএমবি (আইজিএমবি) নামের একটি জঙ্গি সংগঠনের নামে নিজের মোবাইল ফোনে ওই এসএমএসটি পান তিনি।

এ ঘটনার জানার পর পরই বিশপ ভবনের নিরাপত্তা জোরদার করেছে পুলিশ। সিলেট মেট্রোপলিটন পুলিশের এডিসি (সদর দক্ষিণ) জেদান আল মুসা এ খবর জানিয়ে বলেন দুষ্কৃতকারীদের গ্রেফতারের চেষ্টা চালানো হচ্ছে।

এডিসি জেদান আরও জানান, এ ঘটনার পর ওই মোবাইল ফোনের তিন মাসের ডাটা সংগ্রহ করা হয়েছে। তবে, তারা ওই মোবাইল থেকে হুমকি প্রদানের কোনও তথ্য সংগ্রহ করতে পারেননি।  অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সম্ভবত সিমটি ক্লোন করে ওই বিশপকে হত্যার হুমকি দেওয়া হয়েছে।

সংশ্লিষ্টরা জানান, খ্রিস্টানদের সিলেট বিভাগীয় বিশপ সদর উপজেলার খাদিমপাড়াস্থ সুরমা গেইটের বিশপ ভবনে বিজয় ডি ক্রুজ ওএমআই বসবাস করেন। মঙ্গলবার সন্ধ্যায় তাকে হত্যার হুমকি দিয়ে মোবাইল ফোনে এসএমএস পাঠানো হয়। হুমকিদাতার পরিচয়ে লেখা ছিল জামান মজুমদার, আন্তর্জাতিক সমন্বয়ক ইন্টারন্যাশনাল জিএমবি (আইজিএমবি)।

এ ঘটনায় বুধবার বিশপ বিজয় ডি ক্রুজ সিলেট মেট্রোপলিটন পুলিশের শাহ্পরান থানায় সাধারণ ডায়েরি (জিডি নম্বর-১০৫২) করেছেন। শাহপরান থানার ভারপ্রাপ্ত  কর্মকর্তা (ওসি) নিজাম উদ্দিন চৌধুরী বিশপকে হত্যার হুমকিদানের বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, শ্রীমঙ্গল প্রতিনিধি জানান, শ্রীমঙ্গলে পৌর শহরের ক্যাথলিক মিশন রোডে অবস্থিত  খ্রিস্টান ধর্মযাজক (ফাদার) সুব্রত বনিফাস টলেন্টিনো ও একই সময়ে একইভাবে প্রাণনাশের হুমকি পেয়েছেন। এ ঘটনায় পর থেকে শ্রীমঙ্গল শহরে অতিরিক্ত পুলিশ নামিয়ে টহল জোরদার করা হয়েছে।

শ্রীমঙ্গল থানার উপ-পরিদর্শক মধুসূদন রায় বাংলা ট্রিবিউনকে জানান, মঙ্গলবার রাতে ফাদার বনিফাস থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন। এখন চার্চে নিরাপত্তা পাহারা বসানো হয়েছে।

শ্রীমঙ্গল মিশনের ফাদার সুব্রত বনিফাস বাংলা ট্রিবিউনকে বলেন, সন্ধ্যা ৭টায় তার মোবাইল ফোনে হুমকির বার্তাটি আসে ০১৮৭৩১৪৯৫৮০ নম্বর থেকে। ইংরেজিতে লেখা ওই এসএমএসের নিচে নাম লেখা হয়েছে জামান মজুমদার । আর তার পরিচয় লেখা হয় ‘ইন্টারন্যাশনাল কো অর্ডিনেটর ইন্টারন্যাশনাল জিএমবি (আইজিএমবি)’।

/এআর/জেবি/টিএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।