সন্ধ্যা ০৬:১৪ ; রবিবার ;  ০৪ ডিসেম্বর, ২০১৬  

ঢাকা ছেড়েছেন বিতর্কিত পাকিস্তানি কূটনীতিক

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

পাকিস্তানের কূটনীতিক ফারিনা আরশাদ বাংলাদেশ ত্যাগ করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সূত্র জানায়, ‘পাকিস্তান দূতাবাস থেকে জানানো হয়েছে আজ (বুধবার) ফারিনা আরশাদ ঢাকা ত্যাগ করবেন।’

ফারিনা আরশাদকে প্রত্যাহার করা হয়েছে কিনা এ বিষয়ে সূত্র জানায়, ‘এই সম্পর্কে আমাদের জানা নেই। পররাষ্ট্র মন্ত্রণালয় তাকে (ফারিনা) চলে যেতে বলেনি। পাকিস্তান কর্তৃপক্ষ তাকে নিজস্ব সিদ্ধান্তে দেশে পাঠিয়েছে।’

এর আগে গত জানুয়ারিতে পাকিস্তানের দূতাবাসের কর্মকর্তা মো. মাজহার খানকে পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশ ত্যাগ করার নির্দেশ দেন।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, তার বিরুদ্ধে সুনির্দিষ্ট প্রমাণ ছিল। এ কারণেই তাকে চলে যেতে বলা হয়েছিল।

ফারিনা আরশাদ সেকেন্ড সেক্রেটারি হিসেবে বাংলাদেশে প্রায় তিন বছর কর্মরত ছিলেন।

তার সঙ্গে জঙ্গি সম্পৃক্ততা ছিল, বিভিন্ন মিডিয়ায় এমন খবর প্রকাশ পায়। এরপর পাকিস্তান হাই কমিশন ওই রিপোর্টের প্রতিবাদ জানিয়ে আনুষ্ঠানিক পত্র দেয়। পরে তারা এ সম্পর্কে একটি প্রেস স্টেটমেন্ট ইস্যু করে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ, যুদ্ধাপরাধীদের বিচার ও অন্যান্য বিষয় নিয়ে পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে টানাপড়েন চলছে। সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির রায় কার্যকরের পর পাকিস্তান সরকার একটি বিবৃতি দেয়। যার কড়া সমালোচনা করে বাংলাদেশ পাকিস্তানের রাষ্ট্রদূত সুজা আলমকে একটি আনুষ্ঠানিক পত্র দেয়।

এরপরেই পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানায়।

/এসএসজে/এনএস/এফএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।