রাত ১০:৩৩ ; মঙ্গলবার ;  ২৬ সেপ্টেম্বর, ২০১৭  

আবাসন খাতে ২০-৫০ হাজার কোটি টাকার তহবিলের প্রস্তাব

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

আবাসন খাতের মন্দা কাটাতে এর সঙ্গে জড়িত তিন শতাধিক প্রতিষ্ঠানকে বাঁচাতে হবে। এ জন্য ২০ থেকে ৫০ হাজার কোটি টাকার তহবিল গঠন করতে হবে। এ তহবিল থেকে ৮ থেকে ৯ শতাংশ সুদে ঋণ গ্রহণের সুযোগ থাকবে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার ‘রিহ্যাব আবাসন মেলা ২০১৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ প্রস্তাব করেন।

এ খাতকে রক্ষায় সরকারের নীতি পাল্টাতে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন, ভাইস প্রেসিডেন্ট ওয়াহিদুজ্জামান ও লিয়াকত আলী প্রমুখ।

এ তহবিলের বিনিয়োগ ডেসটিনি কিংবা হলমার্কের মতো হবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, নিম্নবিত্ত ও মধ্যবিত্তরা টাকা (ঋণ) মারে না। আবাসন খাতের মন্দা কাটাতে তাদের (নিম্নবিত্ত ও মধ্যবিত্ত) গৃহঋণ দেওয়ার ব্যবস্থা করতে হবে।

পাশাপাশি এ খাতে বেসরকারি উদ্যোগকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান  জানান তিনি। তিনি বলেন, বেসরকারি খাতকে সুযোগ না দিলে দেশের আবাসন সমস্যার সমাধান হবে না।

অর্থ পাচার প্রতিরোধে আবাসন খাতে ‘অপ্রদর্শিত অর্থ’ বিনিয়োগে ছাড় দেওয়ারও আহ্বান জানিয়ে ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, এখন ফ্ল্যাট কিনতে আগের টাকার উৎস জানতে চাওয়া হয়। আগে তা হত না। সংকট সমাধানে এ খাতে ছাড় দিতে হবে। টাকা পাচার রোধে এ বাধ্যবাধকতা তুলে দিতে হবে।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।