রাত ০৯:৩৬ ; মঙ্গলবার ;  ১৮ ডিসেম্বর, ২০১৮  

জানুয়ারির মাঝামাঝি ভারতের সঙ্গে আলোচনায় ইচ্ছুক পাকিস্তান

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক।।

২০১৬ সালের জানুয়ারির মাঝামাঝি সময়ে ইসলামাবাদে ভারতের সঙ্গে পররাষ্ট্র সচিব পর্যায়ের আলোচনার প্রস্তাব দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সরতাজ আজিজ। এ ব্যাপারে পাকিস্তান ভারতের উত্তরের অপেক্ষায় আছে বলেও জানিয়েছেন তিনি।

ইসলামাবাদে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সরতাজ এসব কথা জানান বলেন। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন খবরটি নিশ্চিত করেছে।

সেসময় সৌদি আরবের নেতৃত্বে সম্প্রতি ৩৪টি দেশ নিয়ে যে জোট গঠনের ঘোষণা দেওয়া হয়েছে তাতে পাকিস্তান স্বেচ্ছায় অংশ নিয়েছে বলেও দাবি করেন তিনি। সরতাজ বলেন,‘সৌদি জোটে পাকিস্তানের ভূমিকা কী হবে তা নিয়ে পরবর্তী দিনগুলোতে আলোচনা হবে। তবে সন্ত্রাসবাদবিরোধিতার প্রশ্নে পাকিস্তান সৌদি জোটকে পুরোপুরি সমর্থন দেবে।’

চলতি মাসের শুরুর দিকে প্যারিসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মধ্যে অনির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হওয়ার পর দুদেশের মধ্যে সম্পর্ক উষ্ণ হওয়ার ইঙ্গিত মেলে। আর সেই বৈঠকের এক সপ্তাহ পর ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের পাকিস্তান সফরের মধ্য দিয়ে দুদেশের মধ্যে নতুন করে আলোচনা শুরুর ব্যাপারে সমঝোতা হয়। সেসময় আগামি মাসে মোদির পাকিস্তান সফরের ব্যাপারে একরকম নিশ্চয়তা দিয়ে আসেন সুষমা। 

দুইদেশের পররাষ্ট্র সচিবের সমঝোতায় শিগগিরই শুরু হতে যাওয়া ওই আলোচনায় শান্তি ও নিরাপত্তা, জম্মু-কাশ্মির ইস্যু,সিয়াচেন, তুলবুল নেভিগেশন প্রজেক্ট, অর্থনৈতিক ও বাণিজ্যিক সহায়তা, সন্ত্রাসবাদ ও মাদক নিয়ন্ত্রণসহ বেশ কিছু ইস্যু প্রাধান্য পাবে বলে জানানো হয়।

সুষমার পাকিস্তান সফরের ঠিক আগে ব্যাংককে একটি অঘোষিত বৈঠক করেছিলেন দুদেশের নিরাপত্তা উপদেষ্টারা। সূত্র: ডন

/এফইউ/ বিএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।