ভোর ০৬:৫৩ ; শনিবার ;  ১৮ নভেম্বর, ২০১৭  

আইসিসির বর্ষসেরা নির্বাচিত হলেন যারা

প্রকাশিত:

স্পোর্টস ডেস্ক॥

২০১৫ সালের বর্ষসেরা খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে আইসিসি। যেখানে বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। সেরা টেস্ট ক্রিকেটারও হয়েছেন তিনি। বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হয়েছেন এবি ডি ভিলিয়ার্স। টি-টোয়েন্টির বর্ষসেরা সেরা ক্রিকেটার হয়েছেন ফাফ ডু প্লেসিস। আর বর্ষসেরা অ্যাম্পায়ারের পুরস্কার জিতে নিয়েছেন রিচার্ড কেটেলবরো। ২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর থেকে ২০১৫ সালের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত পারফরমেন্সের ভিত্তিতে এই পুরস্কার ঘোষণা করেছে আইসিসি।

স্টিভেন স্মিথ: বর্ষসেরা ক্রিকেটার (স্যার গ্যারি সোবার্স ট্রফি) ও বর্ষসেরা টেস্ট ক্রিকেটার

২০১৫ সালের বর্ষসেরা ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথের নাম ঘোষণা করেছে। সেই সঙ্গে বর্ষসেরা টেস্ট ক্রিকেটারও হয়েছেন তিনি।

চলতি বছর টেস্ট এবং ওয়ানডে দুই সংস্করণের ক্রিকেটেই দারুণ সময় কাটিয়েছেন স্মিথ। টেস্টে ৬৩.৫০ গড়ে করেছেন ১২৭০ রান। পাঁচ সেঞ্চুরির সঙ্গে তুলে নিয়েছেন চারটি হাফ সেঞ্চুরি। এছাড়া ওয়ানডেতে স্মিথ ৫৩.৬৬ গড়ে করেছেন ৮০৫ রান।

বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার: এবি ডি ভিলিয়ার্স

দ্বিতীয়বারের মতো বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার হন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক এবিডি ভিলিয়ার্স। ২০১০ সালে তিনি জিতেছিলেন এ পুরস্কার। গত মৌসুমে অসাধারণ ব্যাটিং পারফরম্যান্স দেখান এবি। ২০ ওয়ানডে ম্যাচে ১২৬৫ রান করেন ৯৭ গড়ে। স্ট্রাইক রেট ১২৮.৪!

বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার: ফাফ ডু প্লেসিস

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসিস। টি-টোয়েন্টির জন্য আইসিসির পুরস্কারটির নাম ‘টি-টোয়েন্টি পারফরম্যান্স অব দ্য ইয়ার’।জোহানেসবার্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৬ বলে ১১৯ রানের অবিশ্বাস্য ইনিংসটির জন্য পুরস্কারটি পেয়েছেন ফাফ ডু প্লেসি।

বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার: জস হ্যাজেলউড

ইমার্জিং ক্রিকেটার অব দ্য ইয়ার হন অস্ট্রেলিয়ার হ্যাজেলউড। ২০১৪ সালের ডিসেম্বরে টেস্ট অভিষেক হয় তার। ১১টি টেস্টে তিনি নিয়েছেন মোট ৫১টি উইকেট। তার পুরস্কার হিসেবে আইসিসি বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন তিনি।

সহযোগী দেশের বর্ষসেরা ক্রিকেটার- খুররাম খান

সহযোগি ও নতুন সদস্য দেশগুলোর সেরা খেলোয়াড় সংযুক্ত আরব আমিরাতের খুররাম খান। সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি। অবসরে যাওয়া খুররাম আমিরাতের হয়ে ১৬টি একদিনের ম্যাচ খেলেছেন। যেখানে একটি সেঞ্চুরি ও তিনটি হাফসেঞ্চুরি সহ ৪১.৫৭ গড়ে তিনি ৫৮২ রান করেছেন। সে সঙ্গে বাঁহাতি এ স্পিনার দলের হয়ে নিয়েছেন ১২টি উইকেট।

ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বয়স্ক ক্রিকেটার হিসেবে খুররাম সেঞ্চুরি করার গৌরব অর্জন করেছিলেন। গত বছর নভেম্বরে দুবাইয়ে আফগানিস্তানের বিপক্ষে তিনি ৪৩ বছর ১৬২ দিন বয়সে তিন অঙ্কের স্কোর করে এই রেকর্ড গড়েন। খুররামের আগে এই রেকর্ডের মালিক ছিলেন শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটসম্যান সনথ জয়সুরিয়া।

স্পিরিট অব ক্রিকেট: ব্রেন্ডন ম্যাককালাম

আইসিসির স্পিরিট অব ক্রিকেট পুরস্কারটি পেয়েছেন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

বর্ষসেরা অ্যাম্পায়ার: রিচার্ড

টানা তৃতীয়বারের মতো বর্ষসেরা অ্যাম্পায়ার নির্বাচিত হলেন রিচার্ড কেটেলবরো।

বর্ষসেরা ওয়ানডে নারী ক্রিকেটার: মেগ ল্যানিং

বর্ষসেরা ওয়ানডে নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক মেগ ল্যানিং।

ওমেন টি-টোয়েন্টি ক্রিকেটার অফ দ্য ইয়ার: স্ট্যাফিনি টেলর

আইসিসি ওমেন টি-টোয়েন্টি ক্রিকেটার অফ দ্য ইয়ার নির্বাচিত হয়েছে ওয়েস্ট ইন্ডিজের স্ট্যাফিনি টেলর।

/এমআর/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।