সকাল ১১:০৭ ; রবিবার ;  ২১ এপ্রিল, ২০১৯  

মানবতাবিরোধী অপরাধ: সাখাওয়াতসহ ৯ জনের বিরুদ্ধে ৫ অভিযোগ

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় জাতীয় পার্টির নেতা ও সাবেক সংসদ সদস্য সাখাওয়াত হোসেনসহ ৯ জনের বিরুদ্ধে ৫টি অভিযোগ গঠন করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ১। তাদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, গণধর্ষণসহ ৫ অভিযোগ গঠন করা হয়েছে। আগামী ৩১ জানুয়ারী এ মামলায় সাক্ষ্য গ্রহণের দিন নির্ধারণ করেছেন ট্রাইব্যুনাল।

সাখাওয়াত ছাড়া যে আটজনের বিরুদ্ধে আদালত যুদ্ধাপরাধের অভিযোগ আমলে নিয়েছেন তারা হলেন- মো. বিল্লাল হোসেন বিশ্বাস,  মো. ইব্রাহিম হোসাইন, শেখ মো. মজিবুর রহমান, এম এ আজিজ সরদার, আব্দুল আজিজ সরদার, কাজী ওহিদুল ইসলাম, মো. লুৎফর মোড়ল এবং মো. আব্দুল খালেক।

এর আগে প্রসিকিউশন এ মামলায় ১২ জনের বিরুদ্ধে অভিযোগ উপস্থাপন করলে তিনজনকে অব্যাহতি দিয়ে ৯ জনের অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। অভিযোগের উপাদান না পাওয়ায় তিনজনকে আদালত মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল বলে প্রিসিকিউশন থেকে জানানো হয়েছিল।

২০১২ সালের ৪ ফেব্রুয়ারি ১২ জনের বিরুদ্ধে অভিযোগের তদন্ত শুরু করে প্রসিকিউশনের তদন্ত দল। গত ১৮ জুন তদন্ত প্রতিবেদন ট্রাইব্যুনালে দাখিল করা হয়। এরপর ২৬ জুন অভিযোগ আমলে নেওয়ার বিষয়ে শুনানি হয়। অভিযোগ আমলে নেওয়ার পর দু’পক্ষে অভিযোগের বিষয়ে শুনানি শেষে বুধবার বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বোধীন তিন সদস্যের ট্রাইবুন্যাল এ অভিযোগ গঠন করেন।

 বর্তমানে জাতীয় পার্টির ধর্ম বিষয়ক সম্পাদকের দায়িত্বে থাকা সাখাওয়াত এক সময় ছিলেন জামায়াত নেতা। ১৯৯১ সালে জামায়াতে ইসলামীর পক্ষে নির্বাচনে দাঁড়িয়ে যশোর-৬ আসন থেকে তিনি নির্বাচিত হন। কিন্তু মেয়াদ শেষ হওয়ার আগেই জামায়াত ছেড়ে তিনি বিএনপিতে যোগ দেন।

মাওলানা সাখাওয়াত নামে বেশি পরিচিত এই নেতা বিভিন্ন সময়ে এলডিপি ও পিডিপির রাজনীতিও করেছেন। গত সংসদ নির্বাচনে যশোর-৬ আসন থেকে তিনি জাতীয় পার্টি থেকে মনোনয়ন পেয়েছিলেন।

 /ইউআই/এসটি/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।