সন্ধ্যা ০৬:০৫ ; রবিবার ;  ২২ সেপ্টেম্বর, ২০১৯  

রাজশাহীতে করিম হত্যা মামলায় ১৮ জনের যাবজ্জীবন

প্রকাশিত:

রাজশাহী প্রতিনিধি।।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আবদুল করিম হত্যা মামলায় ১৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল। একইসঙ্গে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের করে কারাদণ্ডের আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। অভিযোগ প্রমাণিত না হওয়ায় ২০ জনকে খালাস দেওয়া হয়েছে। মঙ্গলবার দুপুরে দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক গোলাম আহম্মেদ খলিলুর রহমান এ আদেশ দেন।

রায় ঘোষণার সময় আসামিরা কাঠগড়ায় উপস্থিত ছিলেন। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন, মনিরুল ইসলাম,  শান্তিজুল ইসলাম, বাইরুল, আনছার আলী, আনোয়ার, সাদেকুল, লাড্ডু, আলাউদ্দিন, আতাউর রহমান, আলহাজ বক্তার আলী, আলম, মতিন, জালাল, বকুল ডাক্তার, জিয়াউর রহমান ওরফে জিয়া ডাক্তার, বিশু, আলম ও বাইরুল।

মামলা সূত্রে জানা গেছে, ২০১০ সালের ২৯ আগস্ট সকাল ৬টার দিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চককীর্তি গ্রামের নাইমুল ইসলামের ভোগ দখলে থাকা জমি প্রতিপক্ষের ২০ থেকে ২৫ জন মানুষ জোরপূর্বক দখলের চেষ্টা করে। এ সময় ওই জমির জোগানদার আবদুল করিম তাদের বাধা দেন। এতে ক্ষিপ্ত হয়ে আসামি বাইরুল ও মনিরুল লোহার রড় দিয়ে করিমকে আঘাত করে গুরুতর জখম করেন।  প্রায় চার ঘণ্টা পর প্রতিবেশীদের সহযোগিতায় আবদুল করিমকে উদ্ধার করে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

সেখানে অবস্থার অবনতি হলে তাকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে স্থানান্তর করা হয়। রামেকে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

এ ঘটনায় জমির মালিক নাইমুল হক বাদি হয়ে ৩০ জনের বিরুদ্ধে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। দীর্ঘ তদন্ত শেষে মামলার তদন্তকারী কর্মকর্তা ৩৯ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগ পত্র দাখিল করেন। তাদের মধ্য আসামি নাজমুল মারা গেছে।

পরবর্তী সময়ে ২০১৫ সালের ৭ জুলাই মাসে মামলাটি রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। ২৩ জনের সাক্ষ্যগ্রহণ শেষে মঙ্গলবার দুপুরে বিচারক ২০ জনকে বেকসুর খালাস ও ১৮ জনের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন।

রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালের স্পেশাল পিপি এন্তাজুল হক বলেন, ‘উপযুক্ত বিচার হয়েছে।’

আসামি পক্ষের আইনজীবী অঙ্কুর সেন বলেন, ‘এই রায়ের বিপক্ষে উচ্চ আদালতে আপিল করা হবে।’

/জেবি/এমএনএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।