সকাল ০৯:১৭ ; সোমবার ;  ২২ অক্টোবর, ২০১৮  

স্বঘোষিত খেলাফতে ১৪ শতাংশের নিয়ন্ত্রণ হারিয়েছে আইএস!

প্রকাশিত:

বিদেশ ডেস্ক।।

২০১৫ সালে সশস্ত্র সুন্নিপন্থী সংগঠন আইএস ইরাক ও সিরিয়ায় তাদের দখলকৃত এলাকার ১৪ শতাংশের নিয়ন্ত্রণ হারিয়েছে। মার্কিন গবেষণা প্রতিষ্ঠান আইএইচএস জেইন’স-এর প্রতিবেদনের বরাতে খবরটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আইএইচএস জেইন’স-এর প্রতিবেদন অনুযায়ী, আইএস নিয়ন্ত্রণ হারিয়েছে এমন গুরুত্বপূর্ণ এলাকার মধ্যে আছে- সিরিয়ার তুর্কি সীমান্তে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর তাল আবিয়াদ, ইরাকের তিকরিত শহর এবং ইরাকের তেল শোধনাগার বাইজি।

এছাড়া সিরিয়ার শক্ত ঘাঁটি রাকা এবং ইরাকের মসুল শহরের নিয়ন্ত্রণ হারানোকেও আইএস’র জন্য বড় হার বলে উল্লেখ করেছে গবেষণা প্রতিষ্ঠানটি।

অন্যদিকে চলতি বছর সিরিয়ার ঐতিহাসিক পালমিরা শহর, রামাদি শহর এবং ইরাকের প্রাদেশিক রাজধানী আনবারের নিয়ন্ত্রণ নেওয়াকে গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে উল্লেখ করেছে আইএস।

জেইনসের প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের শুরু থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সশস্ত্র সংগঠনটির নিয়ন্ত্রণাধীন এলাকা ১২ হাজার ৮শ’ বর্গ কিলোমিটার কমে ৭৮ হাজার বর্গ কিলোমিটারে দাঁড়িয়েছে।

গবেষণা প্রতিষ্ঠানটির সঙ্গে সংশ্লিষ্ট মধ্যপ্রাচ্যবিসয়ক বিশ্লেষক কলাম্ব স্ট্রাক বলেন, ‘এরইমধ্যে আমরা আইএস-এর ওপর তাল আবিয়াদের নিয়ন্ত্রণ হারানোর প্রভাব পড়তে দেখেছি।’ সূত্র: আল জাজিরা

/এফইউ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।