রাত ০২:২৩ ; সোমবার ;  ০৫ ডিসেম্বর, ২০১৬  

গুগলকে চালকবিহীন গাড়ি বানিয়ে দেবে ফোর্ড

প্রকাশিত:

দায়িদ হাসান মিলন।।

অনেকদিন ধরেই গুগলের চালকবিহীন গাড়ির পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। গুগল এ ধরনের গাড়ির পরীক্ষা-নিরীক্ষা শুরু করে ২০১৫ সালের জুন মাসে।

পরীক্ষা-নিরীক্ষার পর মনে করা হচ্ছে আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এই গাড়ি সার্বিকভাবে ব্যবহারের উপযোগী হবে। তবে চালকবিহীন এই গাড়ি বাণিজ্যিকভাবে বাজারে আসবে আরও কয়েক বছরপর।

চালকবিহীন এ গাড়ি বাজারে আনার জন্য গুগল ইতোমধ্যে ফোর্ড মোটর কোম্পানির সঙ্গে চুক্তির জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি অটোমোটিভ নিউজ এ তথ্যই জানায়।

এছাড়াও অটোমোটিভ নিউজ জানায়- যদি এ চুক্তি সম্পন্ন হয় তাহলে জানুয়ারিতে লাস ভেগাসে ইন্টারন্যাশনাল কনজিউমার ইলেকট্রনিকস শোতে এই গাড়ি দেখানো হবে। যা গাড়িটিকে বাণিজ্যিকভাবে বাজারে নিয়ে আসতে সহায়ক ভূমিকা পালন করবে।

তার আগে এ বছরের শুরুতে গুগল বিশ্বের সেরা ১০টি অটোমেকার কোম্পানির সঙ্গে আলাপ-আলোচনা করে যার উদ্দেশ্য ছিল ২০২০ সালের মধ্যে নতুন ধরনের এই গাড়ি বাজারে নিয়ে আসা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এইচএএইচ/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।