রাত ০২:২৪ ; সোমবার ;  ০৫ ডিসেম্বর, ২০১৬  

বরিশালের গৌরনদী মুক্ত দিবস ২২ ডিসেম্বর

প্রকাশিত:

বরিশাল প্রতিনিধি।।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জিত হলেও বরিশালের গৌরনদী শত্রু মুক্ত হয়েছিল ২২ ডিসেম্বর। দীর্ঘ ২৮ দিন মুক্তিবাহিনী ও মুজিব বাহিনীর যৌথ আক্রমণের এদিন গৌরনদী কলেজ ক্যাম্পে অবস্থানরত শতাধিক পাকিস্তানি সেনা মিত্র বাহিনী ও মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করে।

সেই ঐতিহাসিক ঘটনার সাক্ষী বীর মুক্তিযোদ্ধা কমান্ডার সৈয়দ মনিরুল ইসলাম ওরফে বুলেট ছিন্টু জানান, ‘৭১ সালের ২৫ এপ্রিল পাকিস্তানি সেনারা ঢাকা-বরিশাল মহাসড়ক দিয়ে প্রবেশ  করে। এরপর তারা ব্যাপক হত্যাযজ্ঞ চালায়। গৌরনদী কলেজে পাকিস্তানি সেনাদের ক্যাম্পে মুজিব বাহিনী ও নিজাম বাহিনী যৌথ আক্রমণ চালায়। কলেজের পশ্চিম দিক থেকে মুজিব বাহিনী ও পূর্বদিক থেকে নিজাম বাহিনী আক্রমণ করে। দীর্ঘ ২৮ দিন যুদ্ধের পর পাকিস্তানি হানাদাররা পরাজিত হয়।’

একপর্যায়ে ওই বছরের (১৯৭১ সালের) ২২ ডিসেম্বর গৌরনদী কলেজ ক্যাম্পে অবস্থানরত পাকিস্তান সেনারা মিত্র বাহিনীর মেজর ডি. সি. দাসের মাধ্যমে মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করে। এরপর ২২ ডিসেম্বর উত্তোলন করা হয় স্বাধীন বাংলার পতাকা।

তবে স্বাধীনতার ৪৪ বছর পরেও গৌরনদীতে নেই কোনও স্মৃতিস্তম্ভ। এ নিয়ে স্থানীয় মুক্তিযোদ্ধারা তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।

/এনএস/এফএস/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।