সন্ধ্যা ০৬:০৮ ; রবিবার ;  ০৪ ডিসেম্বর, ২০১৬  

জ্ঞানমেলা শনি ও রবিবার

প্রকাশিত:

রুশো রহমান।।

জ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মেলা ‘জ্ঞানমেলা’ অনুষ্ঠিত হবে আগামী শনি ও রবিবার। উন্নয়নের জন্য তথ্যপ্রযুক্তি প্রকল্প আমাদের গ্রাম-এর উদ্যোগে বাগেরহাট জেলার রামপালের শ্রীফলতায় এই মেলা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার শ্রীফলতলায় আমাদের গ্রামের জ্ঞানমেলার আহ্বায়ক শেখ আবদুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সিদ্ধান্ত হয় প্রশাসনের অনুমতি সাপেক্ষে ২৬ ও ২৭ ডিসেম্বর জ্ঞানমেলা অনুষ্ঠিত হবে। মেলায় মূখ্য আলোচক হিসেবে থাকবেন সুন্দরবন ডিগ্রি মহিলা মহাবিদ্যালয়ের ইংরেজী প্রভাষক গোলাম ইয়াছিন।

জ্ঞানমেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে থাকে গ্রামীণ জীবনে তথ্যপ্রযুক্তির ব্যবহার নিয়ে সেমিনার, স্কুল পর্যায়ের ছাত্রছাত্রীদের নিয়ে ক্যারম, দাবা, লাঠি খেলা, বিতর্ক, গণিত, সঙ্গীত, কবিতা আবৃত্তি, নৃত্য প্রতিযোগিতাসহ আরও অনেক কিছু।

দারিদ্র্য দূর করতে তথ্যপ্রযুক্তির কোনও বিকল্প নেই। গ্রামকে উন্নয়নের জন্য শহর ও গ্রামের মানুষের মধ্যে জ্ঞানের বিনিময় দরকার। এমন ভাবনা থেকেই ২০০৪ সালে শুরু হয়েছিল এই মেলা। তথ্যপ্রযুক্তির সর্বশেষ সংযোজন সম্পর্কে গ্রামের মানুষকে জানাতে এ ধরনের প্রত্যন্ত একটি জায়গা বেছে নেন এর আয়োজকরা। তথ্যপ্রযুক্তি শুধু ধনী, শিক্ষিত ও শহরের মানুষের জন্য নয়, বরং বাংলাদেশের মতো দেশে তার বেশি প্রয়োজন গ্রামের মানুষের কাছে। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে গ্রামের মানুষের অর্থনৈতিক মুক্তি অর্জিত হলেই বাংলাদেশের অর্থনৈতিক চিত্র বদলে যাবে-এমনটাই মনে করেন জ্ঞান মেলার আয়োজকরা।

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।