রাত ০৩:০২ ; সোমবার ;  ২৫ সেপ্টেম্বর, ২০১৭  

বিদ্যুৎ খাতে এডিবি’র ঋণের ৩য় কিস্তির চুক্তি সই

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

বিদ্যুৎখাতে চলমান একটি প্রকল্পের তৃতীয় কিস্তির ২০ কোটি ৫০ লাখ মার্কিন ডলার ছাড়ের লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে বাংলাদেশ সরকারের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

এতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন ও এডিবি’র পক্ষে ব্যাংকটির বাংলাদেশ প্রধান কাজুহিকো হিগুচি।

বাংলাদেশের বিদ্যুৎখাত উন্নয়নে ‘পাওয়ার সিস্টেম এক্সপানসন অ্যান্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম’ শীর্ষক এ প্রকল্পটিতে তিন কিস্তিতে এডিবি দিচ্ছে এক দশমিক ৬ বিলিয়ন ডলার।

প্রথম কিস্তিতে ১৮ কোটি ৫০ লাখ ও দ্বিতীয় কিস্তিতে ৩১ কোটি ডলার ঋণ দিয়েছিল এডিবি। তৃতীয় কিস্তিতে দিচ্ছে ২০ কোটি ৫০ লাখসহ মোট ৭০ কোটি ডলার।

প্রকল্পটিতে বাকি অর্থের মধ্যে ঋণ বাবদ ইউরোপীয় বিনিয়োগ ব্যাংক (ইআইবি) ১৯ কোটি ৮০ লাখ ডলার, ফরাসি উন্নয়ন সংস্থা (এএফডি) ১০ কোটি মার্কিন ডলার এবং বাংলাদেশ সরকার নিজস্ব তহবিল থেকে দেবে ২২ কোটি ২০ লাখ ডলার।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।