রাত ১০:২৬ ; মঙ্গলবার ;  ২৬ সেপ্টেম্বর, ২০১৭  

পৃথিবীর জন্য প্রিয়তির কান্না

প্রকাশিত:

সম্পাদিত:

বিনোদন প্রতিবেদক।।

জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক উষ্ণায়ন বেড়ে চলেছে, আর এ ক্ষতিকারক বিপর্যয়ের মুখে পড়েছে তৃতীয় বিশ্বের দেশগুলো। এতে জনসচেতনতা বাড়াতে বাংলাদেশি বংশোদ্ভূত মিজ আয়ারল্যান্ড এর মডেল হয়েছেন। গ্যালাক্সির রং মেখে পৃথিবীর জন্য কান্না করছেন তিনি। সদ্য দ্য মিজ আর্থ প্রতিযোগিতায় রানারআপ হওয়া এ তারকা শুরু করেছেন ‘গ্লোবাল ওয়ার্মিং অ্যাওয়ার্নেস ক্যাম্পেইন ২০১৫’। পুরো আয়োজনটি করছে তার একটি দল।

থিমটির নাম দেওয়া হয়েছে ‘মহাবিশ্ব থেকে পৃথিবীর জন্য কান্না’। ক্যাম্পেইনের জন্য ছবি তুলেছেন পল কোলে। সাজসজ্জায় করেছেন ক্রিস্টিন এবং সাওয়ার্জ।

প্রিয়তি বলেন, ‘বিশ্বের একজন সদস্য হিসেবে এটি আমি করেছি। এছাড়া মিজ আয়ারল্যান্ড ও মিজ আর্থ রানারআপ হিসেবেও নিজের ওপর কিছু দায় আসে। দায় মেটাতে এই আন্দোলনে আমিও সামিল হয়েছি।’

তিনি আরও বলেন, ‘আমরা প্রকৃতিগতভাবে বড় ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি। ১৫০ বছর আগে যে পৃথিবী ছিল, আজ তা নেই। আমরা বন উজাড় করছি, বাতাসে কার্বনডাই অক্সাইডের পরিমান বাড়াচ্ছি। পাহাড় কটাছি। আক্কেলজ্ঞানহীন কাজ করছি। আমরা সচেতন না হলে এ পৃথিবী একসময় ধ্বংস হয়ে যাবে।’

প্রায় ১৪ বছর ধরে আয়ারল্যান্ডে বসবাস করছেন ঢাকার মেয়ে মাকসুদা আকতার প্রিয়তি। ২০১৪ সালে ‘মিজ আয়ারল্যান্ড’ খেতাব পান তিনি। চলতি বছর হন মিজ আর্থ রানারআপ। নিয়মিত মডেলিং এবং পেশাদার বৈমানিক হিসেবেও কাজ করছেন এই মডেল-অভিনেত্রী।

/এম/এমএম/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।