সন্ধ্যা ০৭:৩৮ ; মঙ্গলবার ;  ১৯ সেপ্টেম্বর, ২০১৭  

দূর করুন মোজার দুর্গন্ধ

প্রকাশিত:

সম্পাদিত:

লাইফস্টাইল ডেস্ক।।

বেশ জাঁকিয়ে শীত পড়েছে। আপনিও জবুথবু বেশ নিয়েছেন, পায়ে জুতা–মোজা, হাতে গ্লাভস, কানটুপি, পুলওভার কতকি। সব কিছুই ভালো ছিল, বিপত্তিতে পড়লেন জুতা-মোজা খোলার পর।ভীষণ দুর্গন্ধ। মূলত অপরিস্কার পায়ে জুতা পরলেই এই দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। আর ঘাম তো রয়েছেই। পরিষ্কার শুকনো পায়ে জুতা পরলে দুর্গন্ধ একটু কম হওয়ার আশঙ্কা থাকে। তার পরেও ঘামে পায়ে ব্যাকটেরিয়া জন্ম নিয়ে এই দুর্গন্ধের সৃষ্টি করে। সেটি থেকে রক্ষা পেতে আপনাকে নিতে হবে কয়েকটি পদক্ষেপ…

১) বেকিং সোডা ও লেবুর মিশ্রণ

এই মিশ্রণের জন্য লাগবে ১/৪ কাপ বেকিং সোডা, ৮ কাপ গরম পানি এবং ১ টি গোটা লেবুর রস। সবকটি উপকরণ একসাথে মিশিয়ে পা ডুবিয়ে রাখুন ১৫-২০ মিনিট। এরপর পা ধুয়ে মুছে নিন ভালো করে। সপ্তাহে ৩/৪ দিন লেবু ও বেকিং সোডার মিশ্রনে পা ডুবিয়ে রাখলে তা পা ঘেমে যাওয়া এবং পায়ের দুর্গন্ধজনিত ব্যাকটেরিয়া ধ্বংস করতে সহায়তা করবে। এতে করে পায়ের দুর্গন্ধের সমস্যা থেকে পাবেন চিরমুক্তি।

২) ভিনেগার ও পানির মিশ্রণ

ভিনেগার ও পানির মিশ্রণে পা ডুবিয়ে রাখার অভ্যাসটি দূর করবে পা অতিরিক্ত ঘেমে যাওয়ার সমস্যা এবং সেইসঙ্গে দূর হবে পায়ের দুর্গন্ধের ঝামেলা। ১ লিটার গরম পানিতে ১ কাপ পরিমাণে ভিনেগার মিশিয়ে পা ভিজিয়ে রাখুন ২৫ মিনিট।

এভাবে সপ্তাহে ৪ দিন ভিনেগারের মিশ্রণে পা ডুবিয়ে রাখলে পায়ের দুর্গন্ধ দূর হবে খুব সহজেই।

সহজ কিছু টিপস:

মোজা ভালো করে ধুয়ে রাখবেন, একই মোজা বারবার পড়বেন না।

সূতি মোজা পড়ার অভ্যাস করুন, সিনথেটিক মোজা পড়বেন না।

জুতো পড়ার আগে জুতার ভেতরে বেকিং সোডা ছিটিয়ে নিন, এতে করে ব্যাকটেরিয়া জন্মাতে পারবে না।

এই পদ্ধতিও অবলম্বন করতে পারেন:

সকালেই গোসল করার পর পা আলতো করে মুছে ভ্যাসলিন একটু হাতে নিয়ে দু-পায়ে মাখুন। পায়ের আদ্রতা থাকা অবস্থায় ভ্যাসলিন মেখে কিছুক্ষণ অপেক্ষা করুন । এবার পা শুকিয়ে গেলে মোজা পায়ে দিন। এছাড়া এ সমস্যা থেকে মুক্তি পেতে হলে পা সব সময় পরিষ্কার রাখতে হবে। টানা ছয় ঘণ্টার অধিক একই মোজা পরিধান করা ঠিক নয়। একাধিক জোড়া মোজা ব্যবহার করতে হবে।

/এফএএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।