রাত ০৮:১৮ ; বৃহস্পতিবার ;  ০৮ ডিসেম্বর, ২০১৬  

পে-স্কেল গেজেট ঘোষণায় রাবি শিক্ষক সমিতির প্রতিবাদ

প্রকাশিত:

রাজশাহী প্রতিনিধি।।

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গ্রেড ও মর্যাদা অবনমন করে পে-স্কেল গেজেট ঘোষণার প্রতিবাদ জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সোমবার সন্ধ্যা সাড়ে ছয়টায় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মহা. রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মাননীয় অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর বারংবার দেওয়া প্রতিশ্রুতি সত্ত্বেও ঘোষিত অষ্টম জাতীয় পে-স্কেলের গেজেটে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গ্রেড ও মর্যাদা সমুন্নত রাখার কোন সুস্পষ্ট ঘোষণা না থাকায় আমরা ক্ষুব্ধ ও মর্মাহত।

এতে বলা হয়, শিক্ষকদের গ্রেড ও মর্যাদা রক্ষার স্বার্থে মন্ত্রীসভার সদস্যদের দ্বারা গঠিত বেতন-বৈষম্য দূরীকরণ কমিটি আসলে ঠিক কী কী পদক্ষেপ গ্রহণ করেছেন, সে বিষয়েও কোন পরিপত্র প্রকাশ করা হয়নি। এই পরিস্থিতিতে এ পে-স্কেল গেজেট আমরা প্রত্যাখ্যান করছি।

বিজ্ঞপ্তিতে দাবি করা হয়, ঘোষিত পে-স্কেল গেজেট প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গ্রেড ও মর্যাদা সমুন্নত রেখে অবিলম্বে নতুন পে-স্কেল গেজেট ঘোষণা করতে হবে। এছাড়া প্রতিবেশি দেশগুলোর মতো বাংলাদেশও  বিশ্ববিদ্যালয় শিক্ষকদের স্বতন্ত্র পে-স্কেল ঘোষণা করতে হবে।

দাবি মানা না হলে গণতান্ত্রিক উপায়ে কঠোর আন্দোলন কর্মসূচি দেয়ার কথাও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। গত ১৪ মে থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা স্বতন্ত্র পে-স্কেলের দাবিতে দেশব্যাপী আন্দোলন করে আসছে।

/আরএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।