দুপুর ০৩:০৪ ; বৃহস্পতিবার ;  ২৭ জুন, ২০১৯  

কার্যকর স্থানীয় সরকার প্রতিষ্ঠায় পৃথক অডিট সেক্টর প্রতিষ্ঠার দাবি

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

স্থানীয় সরকার প্রতিষ্ঠান জনগণের সবচেয়ে কাছের সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান। সুশাসন প্রতিষ্ঠার উদ্দেশ্যে এ প্রতিষ্ঠানে কার্যকর নিরীক্ষা পরিচালিত হওয়া প্রয়োজন। বিদ্যমান কমপ্লায়েন্স অডিটের চাইতে গুরুত্ব দিতে হবে কর্ম-দক্ষতা ও ঝুঁকিভিত্তিক নিরীক্ষার ওপর। স্থানীয় সরকারকে আগে শক্তিশালী করতে হবে। দিতে হবে আর্থিক স্বাধীনতা। সর্বোপরি স্থানীয় সরকারকে কার্যকর করতে পৃথক অডিট সেক্টর প্রতিষ্ঠা করতে হবে।

‘কার্যকর স্থানীয় সরকার প্রতিষ্ঠায় আর্থিক নিরীক্ষা ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ভূমিকা’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। সোমবার দুপুরে কাওরানবাজার সংলগ্ন ডেইলি স্টার ভবনের এএস মাহমুদ সেমিনার হলে গভর্নেন্স অ্যাডভোকেসি ফোরাম আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও মানুষের জন্য ফাউন্ডেশনের পরিচালক (গভার্নেন্স) ড. তোফায়েল আহমেদ।

গবেষণাপত্র উপস্থাপন করেন পাবলিক সেক্টর ফাইন্যান্স স্পেশালিস্ট ও অবসরপ্রাপ্ত ডেপুটি সিএজি গোলাম মুস্তাফা। সঞ্চালনায় ছিলেন ফোরামের সমন্বয়কারী ও ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মাসুদ আহমেদ। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় ও রাজস্ব অডিট অধিদপ্তরের মহাপরিচালক মো. মাহতাব উদ্দিন।

বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. মোবাশ্বের মোনেম, স্থানীয় ও রাজস্ব অডিট অধিদপ্তরের পরিচালক ওয়াহিদা হামিদ, স্টেপস্ টুয়ার্ডস্ ডেভেলপমেন্টের রঞ্জন কর্মকার, মানুষের জন্য ফাউন্ডেশনের জিয়াউল করিম, সাবেক কন্ট্রোলার জেনারেল অব একাউন্টস রেজাউদ্দিন এম চৌধুরী, নওগাঁর পত্নীতলা উপজেলার ভাইস চেয়ারম্যান মরিয়ম বেগম শেফা, মান্দা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এসএম আহসান হাবিব, রাজশাহী লোকমোর্চার সভাপতি জামাত খান প্রমুখ।

ড. তোফায়েল আহমেদ বলেন, স্থানীয় সরকারকে তো বটেই, ওসিএজিকেও শক্তিশালী করতে হবে। এর লোকবল বাড়াতে হবে। মন্ত্রণালয়ের অধীনে স্থানীয় সরকার বিভাগের নিরীক্ষা প্রক্রিয়া শক্তিশালী করার উদ্যোগ নিতে হবে। বর্তমানে স্থানীয় সরকারের ক্ষমতা ও সম্পদ এত সীমিত যে নিরীক্ষা বিষয়ে আমাদের মনোযোগ কম। ওসিএজি এসব সমস্যা নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নোট দিতে পারে।

/ওএফ /এএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।