রাত ০২:২৩ ; সোমবার ;  ০৫ ডিসেম্বর, ২০১৬  

বিশেষজ্ঞ চিকিৎসকের শূন্যতা পূরণে উদ্যোগী সরকার

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট।।

দেশে অ্যানাসথেশিস্ট ও বিশেষজ্ঞ চিকিৎসকের শূন্যতা পূরণে উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। সরকারি হাসপাতালে অপারেশন নির্বিঘ্ন রাখতে অ্যানাসথেশিস্ট সংকট দূর করতে এ শিক্ষায় উদ্ধুদ্ধ করতে বিশেষ প্রণোদনার চিন্তাও করা হচ্ছে। দেশের চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে বিশেষজ্ঞ চিকিৎসক কিভাবে বাড়ানো যায় তা নিয়েও বিশেষ উদ্যোগ নিতে চায় সরকার।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে আজ সোমবার সচিবালয়ে স্বাস্থ্য শিক্ষা ও চিকিৎসা সেবার মানোন্নয়ন সম্পর্কিত এক সভায় সরকারের এই উদ্যোগের কথা জানানো হয়।

অ্যানাসথেশিস্ট পেশায় উৎসাহ দিতে প্রবীণ চিকিৎসকদের এবং মেডিক্যাল শিক্ষার্থীদের জন্য উদ্ধুদ্ধকরণ প্রণোদনার ব্যবস্থা করার জন্য সভায় সুপারিশ উপস্থাপন করা হয়। এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, জনগণ এখন সহজে স্বাস্থ্য সেবা পাচ্ছে। কিন্তু পর্যাপ্ত অ্যানাসথেশিস্ট না থাকায় জটিল অপারেশনে বিঘ্ন ঘটা মোটেও কাম্য নয়। তাই এ বিভাগে পদ সংখ্যা বাড়ানোসহ পদায়নের দ্রুত উদ্যোগ নিতে হবে।

এ ছাড়া সভায় রোগীদের গ্রাম থেকে রাজধানীর বিশেষায়িত হাসপাতালে রেফারেল ব্যবস্থা চালু এবং দেশের সরকারি ও বেসরকারি অ্যাম্বুলেন্স পরিচালনার জন্য একটি নির্দিষ্ট নীতিমালা প্রণনয় বিষয়ে আলোচনা হয়।

সভায় অন্যান্যের মাঝে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, বিএমএ’র সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, ডা. রশিদ-ই-মাহবুব, বিভিন্ন সরকারি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ, বাংলাদেশ অ্যানেসথেসিওলজি সোসাইটি, বাংলাদেশ ডেন্টাল সোসাইটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ মন্ত্রণালয় ও অধিদপ্তর এবং বিএমডিসি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

/জেএ/এফএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।